ঢাকা, বৃহস্পতিবার   ০৮ ডিসেম্বর ২০২২ ||  অগ্রাহায়ণ ২৩ ১৪২৯

ওভেন ছাড়া তাওয়াতেই বাড়িতে বানিয়ে ফেলুন পিৎজা

লাইফস্টাইল ডেস্ক:

প্রকাশিত: ১০:২৫, ১৩ সেপ্টেম্বর ২০২২  

ওভেন ছাড়া তাওয়াতেই বাড়িতে বানিয়ে ফেলুন পিৎজা

ওভেন ছাড়া তাওয়াতেই বাড়িতে বানিয়ে ফেলুন পিৎজা

বাড়ির শিশুটি হঠাৎ পিৎজা খাবে বলে বায়না করছে। তবে বাইরে অনেক বৃষ্টি যে, রেস্তোরাঁয় যাওয়ার সুযোগ নেই। তা হলে উপায়? বাসা মাত্র ২০ মিনিটেই বানিয়ে ফেলতে পারেন পিৎজা। ওভেন না থাকলেও চলবে। সাধারণ তাওয়াই যথেষ্ট। চলুন তবে জেনে নেয়া যাক তাওয়াতে কীভাবে পিৎজা তৈরির রেসিপিটি-  

উপকরণ: পৌনে এক কাপ টক দই, চিনি তিন চা চামচ, বেকিং পাউডার দুই চা চামচ, লবণ স্বাদ মতো, তেল ছয় টেবিল চামচ, ময়দা ছয় কাপ, পানি আড়াই কাপ।   

উপরে ছড়িয়ে দেওয়ার জন্য: ১২ চা চামচ পিৎজা সস্‌। পরিমাণ মতো পেঁয়াজ কুচি। কয়েক টুকরা ক্যাপসিকাম। কয়েক টুকরা জলপাই। দুইটি টমেটো ফালি ফালি করে কাটা। পরিমাণ মতো মোৎজারেলা চিজ। চিলি ফ্লেকস ও তিন চা চামচ তেল।প্রণালী: একটি বড় পাত্রে দই, বেকিং পাউডার, চিনি, তেল ও লবণ একসঙ্গে মিশিয়ে ফেটিয়ে নিন। মিশ্রণ একটু ঘন হয়ে এলে ময়দা ঢেলে দিন। পরিমাণ মতো পানি মিশিয়ে মাখতে থাকুন। ময়দা কিছুটা শক্ত হয়ে এলে মণ্ডটিতে তেল মাখিয়ে আধ ঘণ্টা রেখে দিন। আধ ঘণ্টা পর মণ্ডটি ফের একবার মেখে নিন। যাতে ময়দা নরম হয়ে আসে। এ বার একটু ময়দা ছড়িয়ে পিৎজার আকারে বেলে নিন। তবে খেয়াল রাখবেন, তা যেন তাওয়ার থেকে বেশি না হয়ে যায়। তাওয়ার উপর পিৎজার রুটিটি বসিয়ে মাঝের অংশটি হাত দিয়ে চেপে দিন, যাতে রুটিটির চারপাশ মাঝের অংশের তুলনায় একটু স্ফীত হয়ে থাকবে। এ বার একটি কাঁটা চামচ দিয়ে রুটির উপরের অংশ ছিদ্র করে দিন। রুটিটির উপরে এ বার পিৎজা সস্‌, পেঁয়াজ, ক্যাপসিকাম, জলপাইয়ের টুকরো, টমেটোর ফালি ও মোৎজারেলা চিজ ও চিলি ফ্লেকস ছড়িয়ে দিন। একটি ব্রাশ দিয়ে রুটির চারপাশে তেল মাখিয়ে, ঢাকা দিয়ে গ্যাসে বসিয়ে দিন। যত ক্ষণ না চিজ গলে আসে, তত ক্ষণ ঢাকা তুলবেন না। চিজ গলে গেলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

সর্বশেষ
জনপ্রিয়