ঢাকা, রোববার   ২৫ সেপ্টেম্বর ২০২২ ||  আশ্বিন ১০ ১৪২৯

ইলিশ মাছের ডিম ভুনা

লাইফস্টাইল ডেস্ক:

প্রকাশিত: ০৯:৫০, ১৭ আগস্ট ২০২২  

ইলিশ মাছের ডিম ভুনা

ইলিশ মাছের ডিম ভুনা

বাজারে এখন প্রচুর ইলিশ মাছ পাওয়া যায়। কোনো কোনো মাছের পেটে ডিমও রয়েছে। ইলিশ মাছ যেমন খেতে সুস্বাদু তেমনই ইলিশ মাছের ডিমও অনেক সুস্বাদু। মাছের সঙ্গে রান্না তো অনেক খেলেন। আবার না হয় ইলিশ মাছের ডিম আলাদা করে রান্না করে খেয়ে দেখুন। এটি খেতে অনেক সুস্বাদু। রান্না করাও খুবই সহজ। চলুন তবে জেনে নেয়া যাক ইলিশ মাছের ডিম ভুনার রেসিপিটি-  

উপকরণ: ইলিশ মাছের ডিম ২৫০ গ্রাম, পেঁয়াজ কুচি আধা কাপ, আদা বাটা আধা চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, মরিচ গুঁড়া এক চা চামচ, জিরা বাটা আধা চা চামচ, আস্ত জিরা আধা চা চামচ, ধনিয়া গুঁড়া আধা চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, তেল আধা কাপ, কাঁচা মরিচ তিন থেকে চারটি, লবণ স্বাদ মতো।

প্রণালী: প্যানে তেল গরম করুন। জিরা ফোঁড়ন দিন। এবার পেঁয়াজ কুচি দিয়ে হালকা বাদমি করে ভেজে নিন। আধা কাপের মতো পানি দিন যাতে পেঁয়াজ পুড়ে না যায়। এরপর, লবণসহ একে-একে সব মশলা দিয়ে কষাতে থাকুন। মশলা থেকে তেল ভাসতে শুরু করলে মাছের ডিমগুলো দিয়ে নাড়াচাড়া করুন। এখন কাঁচামরিচ ও আবার আধা কাপ পানি দিয়ে কিছুক্ষণ গরম করুন। ঝোল কমে এলে নামিয়ে পরিবেশন করুন। ব্যাস হয়ে গেল সুস্বাদু ইলিশের ডিম ভুনা।

সর্বশেষ
জনপ্রিয়