ঢাকা, বৃহস্পতিবার   ০৮ ডিসেম্বর ২০২২ ||  অগ্রাহায়ণ ২৩ ১৪২৯

পাঁচ উপায়ে দাঁত করুন ঝকঝকে সাদা

লাইফস্টাইল ডেস্ক:

প্রকাশিত: ০৯:৪০, ২৫ আগস্ট ২০২২  

পাঁচ উপায়ে দাঁত করুন ঝকঝকে সাদা

পাঁচ উপায়ে দাঁত করুন ঝকঝকে সাদা

কথায় বলে দাঁত থাকতে দাঁতের মর্ম বোঝেন না মানুষ। শুধু দাঁতের মর্মই নয়, রং সাদা থাকতেও রঙের দিকে নজর দেন না অনেকে। যত্ন বলতে অনেকেই বোঝেন স্রেফ দাঁত মাজা কিংবা ভালো করে কুলকুচি করা। তবে দাঁতের রং ধরে রাখতে এর বাইরেও আলাদা করে যত্ন নেয়া দরকার। আলাদা যত্ন মানে পকেটে বাড়তি চাপ পড়বে এমনও নয়, কয়েকটি ঘরোয়া উপায়ে মিলতে পারে এর সমাধান। চলুন তবে জেনে নেয়া যাক সেগুলো কি কি- 

নারিকেল তেল
তেলে শুধু চুল নয়, ভালো থাকে দাঁতও। নারিকেল তেল মুখে নিয়ে ভালো করে কুলকুচি করুন। প্রয়োজনে মিশিয়ে নিতে পারেন অল্প পানি। তেলে যে ফ্যাটি অ্যাসিড থাকে, তা মুখের লালার সংস্পর্শে এলে রাসায়নিক বিক্রিয়া হয়। এই বিক্রিয়ায় অক্সিজেনের অণু তৈরি হয়, যা দাগছোপ তুলতে সাহায্য করে। নারিকেল তেলের সঙ্গে মিশিয়ে নিতে পারেন সামান্য বেকিং সোডা। তা দিয়ে ব্রাশ করলেও সাদা হবে দাঁত।

পেয়ারা পাতা
গ্রামাঞ্চলে পেয়ারা পাতা চেবানোর চল আছে। ভালো করে ধুয়ে নেয়া পেয়ারা পাতা বেটে তার সঙ্গে বেকিং সোডা মিশিয়ে দাঁতে লাগান। কয়েক মিনিট মাখিয়ে রাখার পর ভালো করে ধুয়ে নিন। নিয়মিত কয়েক সপ্তাহ এ ভাবে দাঁত সাফ করলে উঠতে পারে দাঁতের দাগ।

বেকিং সোডা
রাতে খাওয়ার পর দাঁত না মাজলে মুখের ভিতর ব্যাক্টেরিয়া জন্মানোর আশঙ্কা থাকে। বেকিং সোডা ক্ষতিকর মুখের ভেতর জন্মানো বেশ কিছু ব্যাক্টেরিয়ার সঙ্গে লড়তে সক্ষম। রোজ রাতে এক চামচ পানিতে সামান্য বেকিং সোডা মিশিয়ে নিন। তার পর তা দিয়ে দাঁত মাজুন।

ধূমপান বন্ধ করুন
তামাক শুধু ফুসফুসেই নয়, ক্ষতি করে দাঁতেরও। নিয়মিত ধূমপান করলে প্রথমে হলদে হয় দাঁত। তার পর ক্রমশ কালচে হয়ে আসে দাঁতের কোণ। তাই দাঁতের কালচে ভাব কমাতে ধূমপান বন্ধ করা জরুরি।

দাঁত মাজার সময়
অধিকাংশ মানুষই সকালে ঘুম থেকে উঠে দাঁত মাজেন। তবে রাতে শুতে যাওয়ার আগে মাজেন না। এই অভ্যাস কিন্তু আদৌ খুব একটা কার্যকর নয়। সকালের তুলনায় রাতে খাওয়ার পর দাঁত মাজা অনেক বেশি জরুরি। কারণ আর কিছুই নয়, রাতে খাওয়াদাওয়ার পর দাঁত না মাজলে বেশ কয়েক ঘণ্টা ধরে দাঁতে জমে থাকা খাবারের কণায় জীবাণু জমতে থাকে। তার পর সকালে উঠে দাঁত মাজলেও বিশেষ লাভ হয় না।

সর্বশেষ
জনপ্রিয়