ঢাকা, শুক্রবার   ২০ মে ২০২২ ||  জ্যৈষ্ঠ ৬ ১৪২৯

চীনে করোনার আরও এক নতুন ধরন শনাক্ত

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০৮:৫৭, ১৪ ডিসেম্বর ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

নতুন নতুন রূপে আসছে করোনাভাইরাস। সর্বশেষ ওমিক্রন পর চীনের জেজাং এলাকায় নতুন এক ধরন শনাক্ত হয়েছে। নতুন এ কোভিডের সাব স্ট্রেনের জেরে উদ্বেগ চরম সীমায় পৌঁছেছে। এক সপ্তাহে আক্রান্ত হয়েছেন অন্তত ১৯০ জন। ওই এলাকায় যাবতীয় কারখানা বন্ধ করে দেওয়া হচ্ছে। প্রায় ৫ লাখ বাসিন্দাকে গৃহবন্দী থাকার কথা বলা হয়েছে।

একাধিক ক্ষেত্রে দেখা যাচ্ছে সাব-লিনিজ এওয়াই.৪ ডেল্টা স্ট্রেনে আক্রান্ত হচ্ছেন অনেকেই। প্রায় ৫২ হাজার বাসিন্দাকে আইসোলেশনে পাঠানো হচ্ছে।

এদিকে ৬-১৩ ডিসেম্বরের মধ্যে নতুন করে সংক্রমণের সন্ধান মিলেছে। দেশটির সরকারি নিউজ এজেন্সি সিনহুয়া জানিয়েছে, জিনোম সিকুয়েন্সিং ও পর্যালোচনা করে বোঝা যাচ্ছে, চীনের মূলত তিনটি শহরে সাব-লিনিজ এওয়াই.৪ ডেল্টা স্ট্রেনে আক্রান্ত হচ্ছেন অনেকে।

বিশেষজ্ঞদের দাবি, করোনাভাইরাসের তুলনায় এটা অনেক বেশি সংক্রামক।

এদিকে এ ভাইরাস যাতে ছড়িয়ে না পড়ে সে কারণে জমায়েতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। প্রদেশের বাইরে যাতে কেউ যেতে না পারে সেকারণে কড়াকড়ি করা হয়েছে। ইতিমধ্যেই ৫ লাখ ৪ হাজার ৩০ জন মানুষকে কোয়ারেন্টিনের নিয়ন্ত্রণে রাখা হয়েছে।

যে জায়গায় এ নতুন করে আক্রান্তের সংখ্যা বেড়েছে সেটি মূলত শিল্প তালুক এলাকা। এবার সেখানে একাধিক কারখানায় উৎপাদন স্থগিত রাখা হয়েছে। চীন- রাশিয়া সীমান্ত সংলগ্ন মনঝাউলিতেও ৫৩৭টি সংক্রমণের ঘটনা জানা গেছে।

সর্বশেষ
জনপ্রিয়