ঢাকা, শুক্রবার   ২৮ জানুয়ারি ২০২২ ||  মাঘ ১৪ ১৪২৮

ভারতে নতুন করে ৮ জনের দেহে ওমিক্রন শনাক্ত

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০৯:০৬, ৬ ডিসেম্বর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারতে নতুন করে আরও আট জনের দেহে করোনার নতুন ধরন ওমিক্রন শনাক্ত হয়েছে। তাদের মধ্যে মহারাষ্ট্রের সাত ও দিল্লির একজন রয়েছেন। জানা গেছে, মহারাষ্ট্রের সাত জনের মধ্যে চার জন বিদেশ থেকে এসেছেন। বাকি তিনজন তাদের সংস্পর্শে এসেছিলেন।

এছাড়া সকালে দিকে তানজানিয়া থেকে দিল্লিতে আসা ৩৭ বছর বয়সী এক নারীর ওমিক্রন শনাক্ত হয়। করোনার হালকা লক্ষণ থাকার পর পরীক্ষা করা হলে তার ওমিক্রন শনাক্ত হয়। তিনি করোনা প্রতিরোধী দুই ডোজ টিকা নিয়েছেন। দেশটির এলএনজেপি হাসপাতালের মেডিকেল ডিরেক্টর ডা. সুরেশ কুমার এ তথ্য জানান। ভারতে ওমিক্রন শনাক্তে তার অবস্থান পঞ্চম।

এ নিয়ে ভারতে এখন পর্যন্ত ১২ জনের ওমিক্রন শনাক্ত হলো।

দেশটিতে প্রথম ওমিক্রন শনাক্ত হয় কর্ণাটকে। সে সময় আক্রান্তদের সংখ্যা ছিল দুই। তৃতীয় ব্যক্তি ছিলেন গুজরাটের ও চতুর্থ ব্যক্তি মহারাষ্ট্রের।

গত ২৫ নভেম্বর দক্ষিণ আফ্রিকায় প্রথমবারের মতো করোনার নতুন ধরন শনাক্ত হয়। এরপর আফ্রিকান দেশগুলোর ওপর একের পর এক ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করে ইউরোপ, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ অসংখ্য দেশ। এখন পর্যন্ত বিশ্বের ৩৮টি দেশে ওমিক্রন শনাক্ত হলেও এতে মৃত্যুর খবর পাওয়া যায়নি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, করোনার নতুন এই ধরনে সংক্রমণ বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। ওমিক্রনে এমন কিছু মিউটেশন বা রূপান্তর ঘটেছে, যার ফলে এর বিরুদ্ধে প্রচলিত টিকাগুলো কার্যকর না-ও হতে পারে। তবে বিধিনিষেধের বিষয়ে পরিস্থিতি বিবেচনায় পদক্ষেপ নিতে দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘের স্বাস্থ্য সংস্থাটি।

সর্বশেষ
জনপ্রিয়