ঢাকা, রোববার   ২৫ সেপ্টেম্বর ২০২২ ||  আশ্বিন ১০ ১৪২৯

ঘুমের মধ্যে লালা ঝরার কারণ ও সমাধান

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক

প্রকাশিত: ০৯:৩১, ২৫ জুলাই ২০২২  

ঘুমের মধ্যে লালা ঝরার কারণ ও সমাধান

ঘুমের মধ্যে লালা ঝরার কারণ ও সমাধান

ঘুমের মধ্যে মুখ দিয়ে লালা ঝরার সমস্যা শুধু ছোটদের নয়, বড়দেরও থাকে। কারণগুলো হচ্ছে সব সময় এক পাশ হয়ে ঘুমালে, নাকের পরিবর্তে মুখ দিয়ে শ্বাস নিলে, মুখ হাঁ করে বা খুলে ঘুমালে, গ্যাস্ট্রিক অ্যাসিডিটি, অ্যালার্জি, মুখের কোনো সংক্রমণ, কোনো ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া ইত্যাদি। 

দাঁত দিয়ে নখ কাটলেও এই সমস্যা হতে পারে। এই অভ্যাসের ফলে মুখের ভেতরের আর্দ্রতা ও তাপমাত্রা কমে যায়। ফলে সহজেই সেখানে জন্ম নেয় ব্যাকটেরিয়া। যে কারণে মুখ থেকে লালা ঝরতে পারে।

দাঁতের ফাঁকে ক্ষুদ্র ক্ষুদ্র খাদ্যকণা আটকে থাকলে দাঁত নষ্ট হতে থাকে। এ ধরনের দাঁতের কারণেও অনেক সময় লালা পড়ার সমস্যা দেখা দিতে পারে। অনেকক্ষেত্রে মাউথ আলসারের কারণে থুতুর পরিমাণ বেড়ে যায়। 

লালা পড়ার সমস্যা ক্লান্তির কারণে ক্লান্তির কারণেও দেখা দিতে পারে। অতিরিক্ত ক্লান্তি, মস্তিষ্কের বেশি ব্যবহারের কারণে এই সমস্যা দেখা দিতে পারে। নির্দিষ্ট কিছু ওষুধ খাওয়ার পর স্নায়ুতন্ত্রে বিশৃঙ্খলা সৃষ্টি হতে পারে। 

ঠাণ্ডার সমস্যায়অনেক সময় ঠান্ডা লাগার কারণে মুখ থেকে লালা পড়ার সমস্যা দেখা দেয়। যদি এসময় মুখের কোণ সামান্য বেঁকে যায় বা ঢালু হয় তবে এটি মুখের স্নায়ুতন্ত্র সমস্যার উপসর্গ। এক্ষেত্রে সতর্কতার বিকল্প নেই। যত তাড়াতাড়ি সম্ভব চিকিৎসকের পরামর্শ নিতে হবে। 

সমাধান : খাবারের তালিকায় নিয়মিত ভিটামিন সি রাখার পরামর্শ দেন চিকিৎসকেরা। এছাড়া আরও  কিছু পরিবর্তন আনতে হবে, যেমন-চিৎ হয়ে মাথা একটু উঁচু করে ঘুমানোর অভ্যাস করুন, মুখ বন্ধ করে ঘুমাতে হবে, পর্যাপ্ত তরল পান, গ্যাস্ট্রিক অ্যাসিডিটি বা অ্যালার্জির চিকিৎসা ও প্রয়োজনে লালা নিয়ন্ত্রণের চিকিৎসা নিতে হবে। স্লিপ অ্যাপনিয়া থাকলে চিকিৎসা করতে হবে।

সর্বশেষ
জনপ্রিয়