ঢাকা, মঙ্গলবার   ২১ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ৫ ১৪২৮

তারেক কোণঠাসা করে রাখেন বিএনপির নেতাকর্মীদের

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:২৮, ২৬ জুলাই ২০২১  

তারেক রহমান

তারেক রহমান

নেতাকর্মীদের কোণঠাসা করে রাখা ও নেতৃত্ব নিয়ে তারেক রহমান-খালেদা জিয়ার দ্বন্দ্ব, এসব বিএনপির পুরনো খবর। এর মধ্যে করোনার প্রকোপ, আবার খালেদার অসুস্থতা। সব মিলিয়ে রাজনীতিতে অস্তিত্বের সংকটে পড়েছে বিএনপি।

এমন বাস্তবতায় অনেক আগে থেকেই বিএনপির দলীয় নীতি এবং আদর্শের বিরুদ্ধে কথা বলতে শুরু করেছেনে নেতাকর্মীরা। এবার দলীয় নির্দেশ অমান্য করে সিলেট-৩ আসনের উপ-নির্বাচনে দলটির কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদ্য বহিষ্কৃত সদস্য শফী আহমদ চৌধুরী স্বতন্ত্র প্রার্থী হয়েছেন। অথচ এ নির্বাচন বয়কট করেছে বিএনপি।

বিএনপির দেয়া কারণ দর্শানোর নোটিশের জবাবে এ নেতা রীতিমতো ধৃষ্টতা দেখিয়ে বলেন, নির্বাচন করবই। এমনকি এখন দল যে সিদ্ধান্তই নিক, তিনি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার ব্যাপারে অটল রয়েছেন।

শফী আহমদ বলেন, বিএনপির রাজনীতি করি বলে দলের নোটিশের জবাব দিয়েছি। এতে নির্বাচনে অংশ নেয়ার যৌক্তিকতা ও রাজনৈতিক পরিস্থিতিসহ সার্বিক বিষয় উল্লেখ করেছি।

এদিকে আগামী ২৪ জুন পর্যন্ত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র প্রত্যাহারের সুযোগ আছে। তবে তিনি কোনোভাবেই মনোনয়নপত্র প্রত্যাহার করবেন না বলে সাফ জানিয়ে দিয়েছেন।

এর আগে, ছোট-খাটো নানা বিষয়ে শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ এনে দলের সিনিয়র নেতাকর্মীদের শোকজ করে বিএনপি। নানা ঠুনকো বিষয়ে মির্জা আব্বাস, মেজর (অব.) হাফিজউদ্দিন আহমেদ এবং শওকত মাহমুদসহ সিনিয়র বেশ কয়েকজন নেতাকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে। তারা শোকজের প্রতিবাদী জবাবও দিয়েছেন।

রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, বিএনপি দল হিসেবে এখন সাংগঠনিকভাবে প্রায় অস্তিত্ব হারিয়ে ফেলেছে। দলটি এখন ভেঙেচুরে চুরমার। সিনিয়র নেতাদের যেভাবে অবজ্ঞা-অপমান করা হচ্ছে, তাতে দল হিসেবে ‘বিএনপি বিলীন’ হতে খুব বেশি সময় লাগবে না।

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়