ঢাকা, শনিবার   ১৬ অক্টোবর ২০২১ ||  আশ্বিন ৩০ ১৪২৮

জয়নাব শান্তুর কাব্যগ্রন্থ ‘গঙ্গাঋদ্ধির গান’

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৪:২৪, ১৪ এপ্রিল ২০২১  

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

অমর একুশে বইমেলার প্রকাশিত হলো কবি জয়নাব শান্তুর কাব্যগ্রন্থ ‘গঙ্গাঋদ্ধির গান’। বইটি প্রকাশ করেছে অন্বয় প্রকাশনী।

নিজের অনুভূতি প্রকাশ করে জয়নাব শান্তু বলেন, “‘গঙ্গাঋদ্ধির গান’– অবশেষে এলো সে। বইমেলার শেষ দিনে। শেষবেলাকার শেষের গানে...”

জয়নাব শান্তু জানান, ‘গঙ্গাঋদ্ধির গান’ তার দ্বিতীয় কাব্যগ্রন্থ। পাহাড়ের মৌনতার মাঝে জীবনের দার্শনিকতাকে খুঁজে চলা একজন পর্বতারোহী তিনি। নতুন কবিতার বইটি মূলত পাহাড়, প্রকৃতি, নৈঃশব্দ্যের চেতনার স্বরূপ। প্রায় এক দশক ধরে কবিতা লেখার কাজ করছেন তিনি। 

বইমেলায় বইটি অন্বয় প্রকাশ ছাড়াও বাতিঘর, পাঠক সমাবেশের স্টলে পাওয়া যাচ্ছে। পাশাপাশি পাওয়া যাবে রকমারি অনলাইনেও।

কাব্যগ্রন্থের পাশাপাশি পত্রিকা, সাহিত্য সাময়িকী, গবেষণা পত্রিকায় নিয়মিত লিখে চলেছেন জয়নাব শান্তু। ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে তিনি বলেন, “লেখালেখি তো নিয়মিতই করবো। প্রবন্ধ ও ভ্রমণ আরো দুটো বই এ বছর বের করার ইচ্ছা আছে।”

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষার্থী জয়নাব শান্তু স্নাতক ও স্নাতকোত্তর দু’টোতেই প্রথম শ্রেণিতে প্রথম স্থান অর্জন করেছেন। রাষ্ট্রপতি স্বর্ণপদকে ভূষিত হয়েছেন একাধিকবার। বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষক হিসেব কর্মরত আছে।

২০১৫ সালে ‘বীরাঙ্গণাপুরাণ কিংবা দ্রোহের কঙ্কাল’ প্রথম কাব্যগ্রন্থ প্রকাশের মাধ্যমেই জীবনে সাহিত্যচর্চার তার নতুন অধ্যায়ের শুরু।

সর্বশেষ
জনপ্রিয়