ঢাকা, রোববার   ২৫ সেপ্টেম্বর ২০২২ ||  আশ্বিন ১০ ১৪২৯

প্রথম এফটিপিতে ৫০ ম্যাচ খেলবে বাংলাদেশের মেয়েরা

স্পোর্টস ডেস্ক:

প্রকাশিত: ০৯:২০, ১৭ আগস্ট ২০২২  

প্রথম এফটিপিতে ৫০ ম্যাচ খেলবে বাংলাদেশের মেয়েরা

প্রথম এফটিপিতে ৫০ ম্যাচ খেলবে বাংলাদেশের মেয়েরা

ক্রিকেট ইতিহাসে প্রথমবারের মত নারীদের ফিউচার ট্যুর প্রোগ্রাম (এফটিপি) চুড়ান্ত করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

২০২২-২৫ চক্রে নারীদের জন্য আইসিসির প্রথম এফটিপিতে ৫০টি ম্যাচ খেলবে বাংলাদেশ। এর মধ্যে ২৪টি ওয়ানডে ও ২৬টি টি-২০ ম্যাচ রয়েছে বাংলাদেশ নারী দলের। কোন টেস্ট ম্যাচ খেলবে না টাইগ্রেসরা।

আইসিসির ২০২২-২৫ চক্রের এফটিপিতে ১০টি দল মোট ৩০১টি ম্যাচ খেলার সুযোগ পাবে। যেখানে ১০টি দলই চারটি করে হোম ও অ্যাওয়ে সিরিজ খেলবে। তাতে সর্বমোট ৭টি টেস্ট, ১৩৫টি ওয়ানডে এবং ১৫৯টি টি-২০ হবে। ৭টি টেস্ট খেলবে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, ভারত ও দক্ষিণ আফ্রিকা।

হোম ও অ্যাওয়ে ভিত্তিতে এফটিপিতে আটটি সিরিজ খেলবে বাংলাদেশ। ঘরের মাঠে ভারত-অস্ট্রেলিয়ার মত দলকে আতিথেয়তা দেবে বাঘিনীরা। এরপর পাকিস্তান ও আয়ারল্যান্ডের বিপক্ষেও খেলবে টাইগ্রেসরা।

বিদেশের মাটিতে নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, শ্রীলংকা ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ খেলবে বাংলাদেশ।

আগামী ডিসেম্বরে নিউজিল্যান্ডের মাঠে তিনটি করে ওয়ানডে ও টি-২০ ম্যাচের সিরিজ খেলবে বাংলাদেশ। এরপর নতুন বছরের জানুয়ারিতে শ্রীলংকায় তিনটি করে ওয়ানডে ও টি-২০ সিরিজ খেলবে টাইগ্রেসরা।

২০২৩ সালের জুন-জুলাইয়ে ঘরের মাঠে ভারতের বিপক্ষে তিনটি করে ওয়ানডে ও টি-২০ খেলবে বাংলাদেশ। পরবর্তীতে আগামী বছরের অক্টোবর-নভেম্বরে ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে তিনটি করে ওয়ানডে ও টি-২০ খেলবে দেশের মেয়েরা।

পাকিস্তান সিরিজ শেষে দক্ষিণ আফ্রিকা সফর করবে বাংলাদেশ নারী ক্রিকেট দল । সেখানেও তিনটি করে ওয়ানডে ও টি-২০ ম্যাচ রয়েছে টাইগ্রেসদের।

২০২৪ সালের মার্চে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে তিনটি করে ওয়ানডে ও টি-২০ খেলবে বাংলাদেশ। একই বছরের ডিসেম্বরে আয়ারল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে খেলবে তিনটি ওয়ানডে ও পাঁচটি টি-২০ ম্যাচ।

এফটিপিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ দিয়ে শেষ হবে বাংলাদেশ নারী দলের ২০২২-২৫ চক্রের খেলা। ক্যারিবীয়দের বিপক্ষে তিনটি করে ওয়ানডে ও টি-২০তে খেলবে টাইগ্রেসরা।

২০১১ সালের ২৬ নভেম্বর ওয়ানডেতে অভিষেক হয় বাংলাদেশের। এখন পর্যন্ত ওয়ানডেতে ৪৯টি ম্যাচ খেলেছে টাইগ্রেসরা। ২০১২ সালে টি-২০তে পথচলা শুরুর পর ৭৯টি ম্যাচ খেলেছে বাংলাদেশ।

সর্বশেষ
জনপ্রিয়