ঢাকা, বুধবার   ০৮ ডিসেম্বর ২০২১ ||  অগ্রাহায়ণ ২৩ ১৪২৮

দেশের জনকল্যাণমুখী কাজে আওয়ামী লীগের দৃষ্টান্ত অনুসরণীয়

এমদাদুল হক বাবুল

প্রকাশিত: ১১:৩৭, ১৬ অক্টোবর ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

ছোটবেলায় পড়েছি–মানুষ বাঁচে তার কর্মের মাধ্যমে – বয়সে নয়। বলা হয় -আদর্শের ক্ষয় নেই,সত্যের মৃত্যু নেই, বৃক্ষ তুমি কি? ফলেই পরিচয়–ইত্যাদি। মানব সভ্যতা ক্রমবিকাশের ধারাবাহিকতায় মানুষ আজ উড্ডয়নের স্বর্নশিখরে – পাহাড়-জঙ্গল পেরিয়ে জনপদে রুপান্তরিত মানুষগুলো আস্তে আস্তে লৌহা আর কয়লা আবিষ্কারের মধ্য দিয়ে প্রবেশ করেছে শিল্প বিপ্লবের প্রথম অধ্যায়ে, আজ বিপ্লবের সকল সিড়ি পেরিয়ে বিশ্বের অন্যান দেশের সাথে তাল মিলিয়ে বাংলাদেশ প্রবেশ করেছে বিপ্লবের চতুর্থ ধাপে।

জরাজীর্ণ সমাজ আর সম্প্রদায়িক রাষ্ট্র কাঠামোর ধ্বংসস্তুুপের উপর প্রতিষ্টিত করেছে সুরক্ষিত সমাজ আর অসাম্প্রদায়িক রাষ্ট্র ব্যবস্হার। তাইতো যারা দেশকে ভালোবেসে রাষ্ট্রকে অগ্রাধিকার দিয়ে জনকল্যাণমুখী কাজে নিজেকে আত্মনিযোগ করেছে–তাদের ত্যাগের দৃষ্টান্ত অবশ্যই অনুকরণীয় এবং -অনুসরণীয়। ক্ষুদিরাম,প্রফুল্ল চাকী,সুভাষ বসু,চিত্তরঞ্জন দাসের ত্যাগের মধ্য দিয়েই ভারতের স্বাধীনতার আন্দোলন বেগবান হয়েছিল-কিন্তু স্বাধীন ভারত ভূখন্ডের মুক্ত বাতাস তাদের হৃদয়কে স্পর্শ না করলেও ইতিহাস তাদেরকে যুগে যুগে করে যাচ্ছে স্মরনীয় এবং সম্মানিত।

তেমনি বাংলাদেশ সৃষ্টিতে অক্লান্ত পরিশ্রমের আদর্শিক মানুষগুলো সুবিধাভোগী না হলেও ইতিহাসের সীমানায় তারা নিঃসন্দেহে সম্মানিত ও স্বরনীয় হয়ে থাকবে যুগ থেকে যুগান্তরে। বাংলাদেশ আওয়ামী লীগ আজ রাষ্ট্র ক্ষমতায়-সুবিধাবাদী শ্রেনী সুবিধা ভোগে ব্যস্ত আর ত্যাগীরা দল গোছাতে ব্যস্ত-এটিই হচ্ছে মুল্যবোধের জায়গা,- যেখান থেকে দলীয় প্রধান হয়তো মুল্যায়ন করে থাকেন — সেটি অত্যান্ত যথার্থ।

গত ১০/১০/২১ইংতারিখে নেত্রকোনার পূর্বধলার একটি কর্মীসভায় দলীয় প্রতীকের প্রতি আস্তার জায়গা তৈয়ারে এবং ধৈর্য ধারনে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন বলেছেন–“যারা নমিনেশন পাবেন না, তারা আমার দিকে তাকান”–তাহলেই নৌকার পক্ষে কাজ করা সহজ হবে।

এটি একটি প্রেরনার উৎস হতে পারে-আবার এটি বেদনার আর্তনাদও হতে পারে – তবে এটি সময়োপযোগী বক্তব্য – হৃদয়ের গহীন থেকে উচ্চারিত শিক্ষনীয় শব্দগুলো কর্মীদের মনে আদর্শিক চিন্তার জগতকে প্রশারিত করবে বলে আমাদের বিশ্বাস। সেই সাথে জাতি বিশ্বাস করতে চায় বঙ্গবন্ধু কন্যার বিচারে দলীয় কর্মীরা জিতবেই। ” জয় বাংলা “।

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়