ঢাকা, বৃহস্পতিবার   ০৮ ডিসেম্বর ২০২২ ||  অগ্রাহায়ণ ২৩ ১৪২৯

নেপালি ভুটওয়া (ড্রাই মটন)

লাইফস্টাইল ডেস্ক:

প্রকাশিত: ১৫:২৩, ২৬ আগস্ট ২০২২  

নেপালি ভুটওয়া (ড্রাই মটন)

নেপালি ভুটওয়া (ড্রাই মটন)

নেপালিরা শাকসবজি খেতে ভালোবাসেন। নিজেদের বাড়ির আঙিনায় চাষাবাদ করেন বিভিন্ন রকম ডাল ও সবজি। প্রতিদিন খাবারে বেশি মশলাদার খাবার পছন্দ করেন না তারা। তারপরেও স্পেশাল কিছু রেসিপি রয়েছে যা অত্যন্ত স্পাইসি। নেপালিদের এই রেসিপিটা ট্রাই করতে পারেন।

উপকরণ: মাটন এক কেজি, ছোট পেঁয়াজ একটি, শুকনা মরিচ ১০-১২টা, রসুন বাটা দুই টেবলচামচ, আদাবাটা দুই টেবিলচামচ, আস্ত মেথি হাফ চা-চামচ, জোয়ান ১ চা-চামচ, ধনিয়াগুঁড়া তিন টেবিল চামচ, শুকনা মরিচ গুড়া এক চা-চামচ, তিমূর (এটি একধরনের পাহাড়ি ফল এটি রোদে শুকিয়ে রান্নার সময় থেঁতো করে দেওয়া হয়। এটি নেপালের জনপ্রিয় হার্বস।) এখন সব সুপারমার্কেটেই পাওয়া যায়) হাফ চা-চামচ, বড় এলাচ দুইটি, দারচিনি একটি, তেজপাতা,  আস্ত গোলমরিচ ১০টি এবং সরিষার তেল।

প্রণালী: মাটনগুলো সমানভাবে ছোট ছোট টুকরো করে কেটে পরিস্কার করে রাখুন। এবার কড়াইতে সরিষার তেল গরম করুন। তাতে এলাচ, আস্ত গোলমরিচ, তেজপাতা, দারচিনি, মেথি, জোয়ান ও শুকনা মরিচ দিন। বেশি ভাজবেন না। এরপর পেঁয়াজের টুকরাগুলি দিয়ে দিন। বাদামী রঙের হয়ে এলে তাতে মাটন আর স্বাদমতো লবণ দিয়ে দিন।

মাঝারি আঁচে ১০-১৫ মিনিট ধরে রান্না করুন। মাটনগুলো বাদামী হলেই, বুঝবেন আধাসেদ্ধ হয়ে এসেছে। অল্প পানি দিয়ে আরো বেশ কিছুক্ষণ ধরে রান্না করুন।

মাংসগুলো নরম হয়ে গেলে তাতে আদাবাটা, রসুনবাটা ও ধনিয়া গুঁড়া দিয়ে ভালো করে কষাতে থাকুন। মাংসগুলো সিদ্ধ হয়ে এলে, বেশ কয়েকটি মাটন ব্লেন্ড করে একসঙ্গে মিশিয়ে আবার কষতে থাকুন। এবার শুকনা মরিচের গুঁড়া দিয়ে আরো ১৫ মিনিট রান্না করুন। তেল বেরিয়ে এলে নেপালি হার্বস থেঁতো করে ছড়িয়ে দিন। ভালো করে নেড়ে একটি সুন্দর পাত্রে ঢেলে রাখুন।

সাদা ভাত, পোলাও, নান, কুলচা সব কিছুর সঙ্গেই গরম গরম খাওয়া যেতে পারে এই রেসিপি।

সর্বশেষ
জনপ্রিয়