ঢাকা, শুক্রবার   ২৮ জানুয়ারি ২০২২ ||  মাঘ ১৪ ১৪২৮

বিএনপি খালেদার মুক্তির ইস্যুতে এখন কূলহারা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:২১, ২৪ নভেম্বর ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

খালেদা জিয়ার মুক্তিতে বিএনপি নানা কৌশল অবলম্বন করেও সফল হয়নি। সর্বশেষ আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, বিএনপি ও তার পরিবারের সদস্যরা চাইলে খালেদা জিয়ার জন্য বিদেশ থেকে চিকিৎসক আনতে পারে। আইনমন্ত্রীর এমন কথার পর খালেদা জিয়ার পরিবার খুশি হলেও অস্বস্তিতে রয়েছে বিএনপির নেতারা। তারা মূলত চেয়েছিলো, খালেদা জিয়াকে বিদেশ পাঠিয়ে দেশের পরিস্থিতিকে উত্তাল করে দিতে।

তবে বিএনপি নেতাদের ইচ্ছা পূরণ না হওয়ায় হতাশ হয়েছেন তারা। হতাশার রেশ যে মাত্রায় ছড়িয়ে পড়েছে তা সাংগঠনিক শক্তিকে স্থূল করে দিয়েছে। এমতাবস্থায় তৃণমূল বিএনপি নেতাদের হতাশার বিষয়টি মাথায় রেখে নতুন কোনো পথের সন্ধানে মরিয়া হয়ে আছে দলের নেতারা। কিন্তু পথ এখনো অনির্দিষ্ট।

দলীয় সূত্র বলছে, খালেদা জিয়া নিজে বিদেশ না যাওয়ার সিদ্ধান্তে অটল আছেন। এ অবস্থায় বিএনপি আন্দোলনের মাধ্যমেই বেগম খালেদা জিয়ার মুক্তির বিষয়টা ভাবতে বাধ্য হচ্ছে। এ জন্য দলটি আগামী জানুয়ারিকে টার্গেট করে এ সময়ের মধ্যে আন্দোলন সফল করার মতো সাংগঠনিক শক্তি গড়ে তুলে মাঠে নামার প্রস্তুতি নিচ্ছে বলে জানা গেছে। যদিও বিষয়টি রাজনৈতিক স্বার্থে ভুল তথ্য বলে উড়িয়ে দিচ্ছেন দলটির নেতারা।

দলের নীতিনির্ধারণী ফোরামের এক নেতা বলেন, আমরা চাইছি আন্দোলনের মাধ্যমে দলীয় প্রধানের মুক্তি। এ জন্য আন্দোলনের মাঠ প্রস্তুতের জন্য সংশ্লিষ্ট নেতাদের নির্দেশনা দেয়া হয়েছে। যদিও হঠাৎ বেগম জিয়ার মুক্তিতে বিএনপির নেতাদের বিভক্তি নিয়েও বিভ্রান্ত তৃণমূল।

দলের সিনিয়র পর্যায়ের একাধিক নেতা বলেছেন, বিএনপির মির্জা ফখরুলপন্থী নেতারা সরকারের অনুকম্পার বিনিময়ে বেগম জিয়ার মুক্তি চাচ্ছেন। বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর রায় ইতোমধ্যে ফখরুলপন্থীদের তৎপরতা নিয়ে প্রশ্ন তুলেছেন। এ নিয়ে যে সংকটকালীন অবস্থা সৃষ্টি হয়েছে তা ভাবিয়ে তুলছে দলের দায়িত্ব প্রাপ্তদের। কিন্তু তা অধরাই থেকে যাচ্ছে সঠিক পথের অভাবে!

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়