ঢাকা, রোববার   ২৫ সেপ্টেম্বর ২০২২ ||  আশ্বিন ১০ ১৪২৯

বৃষ্টির দিনে ত্বকের যত্ন

লাইফস্টাইল ডেস্ক:

প্রকাশিত: ০৯:৪৮, ১৫ আগস্ট ২০২২  

বৃষ্টির দিনে ত্বকের যত্ন

বৃষ্টির দিনে ত্বকের যত্ন

অনেকেই মনে করেন বলেন, এই সময় স্রেফ আবহাওয়ার জন্য ত্বকের ক্ষতি হয় বেশি। আবার কারো মতে, খুব বেশি গরম না থাকায় ত্বক ভালোই থাকে। তবে নানা তর্কবিতর্কের ঊর্ধ্বে গিয়ে বিশেষজ্ঞদের একটাই বক্তব্য, বৃষ্টির দিনে তুলনামূলক বেশি ত্বকের যত্ন নেয়া উচিত। কীভাবে ত্বকের যত্ন নেবেন, বুঝতে পারছেন না তাই তো? আপনার জন্য কিছু টিপস।

ত্বকের ভিন্নতা আছে।কারো ত্বক তৈলাক্ত। আবার কারো ত্বক সংবেদনশীল বা সেনসিটিভ। প্রথমে বুঝুন, আপনার ত্বক ঠিক কীরকম। এবার ত্বক অনুযায়ী যত্ন নিন। নইলে আপনার ত্বকের ক্ষতির সম্ভাবনাই বেশি।

ত্বকের সুস্বাস্থ্য বজায় রাখতে চাইলে পরিষ্কার পরিচ্ছন্নতায় বিশেষ জোর দিন। ত্বকের ধরন অনুযায়ী বেছে নিন ফেসওয়াশ। প্রতিদিন অন্তত দুইবার মুখ পরিষ্কার করে ধুয়ে নিন। তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে সেলিসাইলিক অ্যাসিড রয়েছে এরকম ফেসওয়াশ ব্যবহার করুন।

বৃষ্টির দিনে অবশ্যই ফেসওয়াশের পর ময়েশ্চারাইজার ব্যবহার করুন। তাতে ত্বক সতেজ দেখাবে। নইলে ত্বক শুষ্ক হয়ে যাওয়ার সম্ভাবনা বাড়ে বেশ খানিকটা।

ত্বকে পুষ্টি সরবরাহের জন্য সিরাম ব্যবহার করতে ভুলবেন না। এতে ত্বকের দাগছোপ দূর হয়। ভিটামিন সি, সেলিসাইলিক অ্যাসিড সমৃদ্ধ সিরাম ব্যবহার করুন।

বৃষ্টির দিনে সানস্ক্রিন ব্যবহার করার প্রবণতা কমে যায় অনেকেরই। তারা ভাবেন, বাইরে রোদ নেই তাই সানস্ক্রিন ব্যবহারের প্রয়োজনীয়তা নেই। এই ভুল ভুলেও করবেন না। বাইরে বের হওয়ার  প্রায় ১৫ মিনিট আগে সানস্ক্রিন মাখুন। তারপর বাইরে বের হোন।

সর্বশেষ
জনপ্রিয়