ঢাকা, মঙ্গলবার   ২১ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ৫ ১৪২৮

কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রে বৃদ্ধি পেয়েছে বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৪:১২, ২৬ জুলাই ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চলতি সপ্তাহে বৃষ্টিপাত হওয়ায় দেশের একমাত্র পানি বিদ্যুৎ কেন্দ্র রাঙামাটির কাপ্তাই হাইড্রোলিক পাওয়ার ষ্টেশনে বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা কিছুটা বৃদ্ধি পেয়েছে বলে জানিয়েছেন কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের ম্যানেজার এটিএম আব্দুজ্জাহের।

তিনি জানান, রুল কার্ভ অনুযায়ী কাপ্তাই হ্রদের পানির ধারণ ক্ষমতা ১০৯ ফুট এমএসএল (মিনস সি লেভেল)। গত সপ্তাহে গড়ে প্রতিদিন ১০০ মেগাওয়াটের নিচে বিদ্যুৎ উৎপাদন হলেও চলতি সপ্তাহে বৃষ্টির কারণে হ্রদে পানির পরিমাণ কিছুটা বেড়ে যাওয়ায় বর্তমানে এখানে বিদ্যুৎ উৎপাদন হচ্ছে ১২৫ মেগাওয়াট। খবর বাসস

তিনি আরো বলেন, এ কেন্দ্রের ৫টি ইউনিটের মধ্যে ৪টিতেই বিদ্যুৎ উৎপাদন শুরু হয়েছে। সচল হওয়া ইউনিটের মধ্যে বর্তমানে ১নং ইউনিটে ৩০ মেগাওয়াট, ৩নং ইউনিটে ৩৫ মেগাওয়াট, ৪নং ইউনিটে ৩০ মেগাওয়াট এবং ৫নং ইউনিটে ৩০ মেগাওয়াটসহ সর্বমোট ১২৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়েছে। 

এটিএম আব্দুজ্জাহের জানান, বর্তমানে মেরামতের জন্য ২নং ইউনিট বন্ধ আছে। কাপ্তাই হ্রদের পানি পরিপূর্ণ থাকলে বিদ্যুৎ কেন্দ্রের ৫টি ইউনিট থেকে ২৩০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব।

তিনি বলেন, এ বছর বৃষ্টিপাত কম হওয়ার ফলে সবগুলো ইউনিট স্বাভাবিকভাবে সচল রেখে বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব না হলেও স্বাভাবিক নিয়মে বৃষ্টিপাতের ফলে কাপ্তাই হ্রদের পানি বৃদ্ধি পেলে সবকটি ইউনিট থেকেই বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব হয়।

সর্বশেষ
জনপ্রিয়