ঢাকা, রোববার   ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ২২ ১৪২৯

মহাসড়কে টেম্পো-ভটভটির জন্য আলাদা লেন হচ্ছে

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৩:৫৯, ২৬ অক্টোবর ২০২২  

মহাসড়কে টেম্পো-ভটভটির জন্য আলাদা লেন হচ্ছে

মহাসড়কে টেম্পো-ভটভটির জন্য আলাদা লেন হচ্ছে

মহাসড়কে চাপ ও দুর্ঘটনা কমাতে টেম্পো-ভটভটির মতো যন্ত্রচালিত থ্রি–হুইলারের জন্য আলাদা লেন তৈরি করা হচ্ছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

গতকাল মঙ্গলবার জাতীয় জাদুঘর মিলনায়তনে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন আয়োজিত ‘সোশ্যাল ক্রসফায়ার’ তথ্যচিত্রের প্রিমিয়ার অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন মন্ত্রী। 

কোনো দুর্ঘটনা হলেই দায়ী হিসেবে চালককে ধরা হয় উল্লেখ করে এ নিয়ে অসন্তোষ প্রকাশ করেন স্বরাষ্ট্রমন্ত্রী।  

তিনি বলেন, চালককে না পেলে গাড়ি পুড়িয়ে দেওয়া সাধারণ নিয়মের মধ্যে পড়ে গেছে। প্রধানমন্ত্রী অনেকবার বলেছেন, চালক সব সময় দায়ী নয়। ইচ্ছাকৃতভাবে পথচারী কেউ রাস্তা পার হতে চান কিংবা মোবাইল ফোনে কথা বলতে বলতে রাস্তা পার হন, সে কারণে দায়ী পথচারী। মহাসড়কে টেম্পো-ভটভটিও সড়ক দুর্ঘটনার জন্য দায়ী বলেও উল্লেখ করেন স্বরাষ্ট্রমন্ত্রী। 

আসাদুজ্জামান খান বলেন, ইচ্ছা করে বাস চালক কিংবা মালিক কেউ দুর্ঘটনা চায় না। কারণ এতে চালকেরও প্রাণ যেতে পারে।

মন্ত্রী আরও বলেন, আমাদের দেশে যত প্রাণঘাতী রোগ রয়েছে তার চেয়ে বেশি মানুষ প্রতিনিয়ত নিহত হন দুর্ঘটনায়।

এ সময় বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি সাবেক মন্ত্রী শাজাহান খান দাবি করেন, সড়ক দুর্ঘটনার প্রকৃত ঘটনা উন্মোচন করতে হবে। মামলার তদন্ত পুলিশের বদলে সড়ক নিয়ে কাজ করেন এমন অভিজ্ঞদের দিয়ে করাতে হবে। 

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন—সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এবিএম আমিন উল্লাহ নূরী, অ্যাক্সিডেন্ট রিসার্চ ইনস্টিটিউটের (বুয়েট) সাবেক পরিচালক অধ্যাপক ড. শামসুল হক, বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার ও অ্যাক্সিডেন্ট রিসার্চ ইনস্টিটিউটের (বুয়েট) সহকারী অধ্যাপক কাজী সাইফুন নেওয়াজ প্রমুখ।

সর্বশেষ
জনপ্রিয়