ঢাকা, বুধবার   ০১ ডিসেম্বর ২০২১ ||  অগ্রাহায়ণ ১৬ ১৪২৮

বিএনপির সাম্প্রদায়িক দাঙ্গা মিশনের বহিঃপ্রকাশ কুমিল্লার মন্দিরের ঘটনা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:০৪, ১৫ অক্টোবর ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

নির্বাচনের আগে অসাম্প্রদায়িক বাংলাদেশের শান্তি বিনষ্ট করে সরকারকে চাপে ফেলতে সংখ্যালঘুদের বেছে নিয়েছে বিএনপি-জামায়াত। রাষ্ট্র ক্ষমতায় থাকাকালীনও সংখ্যালঘুদের উপর ব্যাপক নির্যাতন চালিয়েছে তারা।

দীর্ঘদিন ধরে আন্দোলন করতে চাইছে বিএনপি। কিন্তু অভ্যন্তরীণ দলীয় কোন্দলে আন্দোলনে ব্যর্থ দলটি দেশে বিশৃঙ্খলা সৃষ্টি করতে টার্গেট করে দুর্গাপূজাকে। নির্ভরযোগ্য সূত্রে জানা যায়, দেশে সাম্প্রদায়িক দাঙ্গা বাধিয়ে রাষ্ট্র ক্ষমতা দখলের জন্য শত কোটি টাকার মিশন হাতে নিয়েছে বিএনপির পলাকত ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। আর মিশনের বহিঃপ্রকাশ কুমিল্লার মন্দিরের ঘটনা।

আরো জানা যায়, এখন দলটির নেতাকর্মী এবং পেইড এজেন্টরা কুমিল্লার ঘটনাকে কেন্দ্র করে সারাদেশে সাম্প্রদায়িক দাঙ্গা বাধাতে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন অপপ্রচার চালাচ্ছে।

এদিকে রাজনৈতিক প্রেক্ষাপট বিশ্লেষণ করে দেখা যায়, এর আগে বহুবার বিএনপি দেশে সাম্প্রদায়িক হামলা চালিয়েছে। ২০০১ সালে ক্ষমতায় আসার পরপরই দেশের সংখ্যালঘুদের ওপর ব্যাপক নির্যাতন চালিয়েছিল বিএনপি-জামায়াত জোট। বিভিন্ন স্থানে তাদের ক্যাডাররা নারী ধর্ষণ, সংখ্যালঘুদের জায়গা জমি দখল, হত্যাসহ নানা অপকর্মে মেতে ওঠে তখন। এ সময় জান বাঁচাতে অনেক সংখ্যালঘু হিন্দু পরিবার দেশ ছেড়ে পালিয়ে যায়।

এ বিষয়ে রাজনৈতিক বিশ্লষকরা মনে করছেন, বিএনপির রাজনৈতিক ইতিহাসে দেখা যায়, পাকিস্তানপন্থী বিএনপি বরাবরই সংখ্যালঘুদের উপর অত্যাচার করেছে। তারা ক্ষমতায় থাকাকালীন সময়ে বিএনপি-জামায়াতের অত্যাচার নির্যাতনে দেশ ছেড়ে পালিয়েছে। তাদের শাসনামলে প্রতিদিনই সংখ্যালঘুদের উপর তাদের হামলার খবর প্রকাশিত হয়েছে পত্র-পত্রিকায়। তখনকার প্রকাশিত খবর নিয়ে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টর আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতা প্রতিবেদন ২০০৫-এ প্রকাশ করে। সেখানে বলা হয়, সরকারের মদদে হিন্দুদের উপর সহিংস আচরণ করা হয়েছে। বিভিন্ন ঘটনার মধ্যে হত্যা, ধর্ষণ, লুট এবং নির্যাতনের কথা উল্লেখ ছিল প্রতিবেদনটিতে।

রাজনৈতিক বিশ্লষকরা আরো মনে করেন, বিএনপি-জামায়াত এখন ক্ষমতায় যেতে মরিয়া হয়ে উঠেছে। তাই তারা আবারও টার্গেট করেছে সংখ্যালঘুদের। অসাম্প্রদায়িক বাংলাদেশে বিশৃঙ্খলা সৃষ্টি করে তারা চাইছে ক্ষমতা দখল করতে। তাই জনগণকে সাম্প্রদায়িক শক্তি বিরুদ্ধে সোচ্চার থাকতে হবে।

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়