ঢাকা, মঙ্গলবার   ১৯ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৩ ১৪২৮

ময়মনসিংহ সেরা সাংবাদিক সম্মাননা পেলেন মোঃ রইছ উদ্দিন

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:৫০, ১৪ ফেব্রুয়ারি ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ময়মনসিংহে করোনা মোকাবেলায় কর্মসূচীতে জনসচেতনতা, লকডাউন, সামাজিক দূরত্ব বজায় রাখা-স্বাস্থ্যবিধি মেনে চলাসহ মানবিক কার্যক্রমের ডকুমেন্টারি লড়াইয়ে পত্রিকা ও সাংবাদিক ক্যাটাগরিতে সেরা হয়েছেন দৈনিক এশিয়ান এইজের গৌরীপুর উপজেলা প্রতিনিধি মোঃ রইছ উদ্দিন। তিনি এছাড়াও দৈনিক যুগান্তর, ময়মনসিংহ থেকে প্রকাশিত দৈনিক স্বজনের গৌরীপুর আঞ্চলিক কার্যালয়ের প্রধান প্রতিবেদক ও দৈনিক ময়মনসিংহ কাগজের প্রতিবেদক।

শনিবার (১৩ফেব্রুয়ারি/২১) ময়মনসিংহ জেলা শিল্পকলা একাডেমি এ সম্মাননা স্মারক প্রদান করেন প্রধান অতিথি ময়মনসিংহ বিভাগীয় কমিশনার মোঃ কামরুল হাসান। এছাড়াও পত্রিকা ও সাংবাদিক ক্যাটাগরিতে দ্বিতীয় হয়েছেন ময়মনসিংহ প্রতিদিন, তৃতীয় ডেইলি বাংলাদেশ এর নান্দাইল প্রতিনিধি মোঃ আবু হানিফ সরকার। ময়মনসিংহ প্রতিদিনের পুরস্কার গ্রহণ করেন সম্পাদক ও প্রকাশক মোঃ ইদ্রিছ আলী খান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোঃ মিজানুর রহমান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন ময়মনসিংহ স্থানীয় সরকার পরিচালক মোঃ আবদুল আলী, ময়মনসিংহের অতিরিক্ত পুলিশ সুপার জয়ীতা শিল্পী, স্থানীয় সরকারের উপপরিচালক এ কে এম গালিভ খান, জেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক ইউসুফ খান পাঠান, ময়মনসিংহ মহানগর আওয়ামী লীগের সভাপতি মোঃ এহতেশামূল আলম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল।

সংগঠন পর্যায়ে প্রথম স্থান ময়মনসিংহ হেল্প লাইন, দ্বিতীয় মুক্তির বন্ধন ফাউন্ডেশন, তৃতীয় বিডি ক্লিন ময়মনসিংহ। ব্যক্তি পর্যায়ে প্রথম হন ভালুকা উপজেলার ১০নং হবিরবাড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ তোফায়েল আহাম্মেদ বাচ্চু, দ্বিতীয় শাহরিয়ার হক সজীব আর তৃতীয় হন মাহমুদা হোসেন মলি। জমাকৃত ডকুমেন্টারী মূল্যায়নে গৃহিত উদ্যোগ এর কার্যকারিতা, টেকসইযোগ্যতা ও ফলাফল বিবেচনায় বিচারক প্যানেলে ৬০নম্বর, অনলাইন দর্শকদের মতামতে ২০নম্বর, দর্শকদের লাইক ১০ নম্বর ও শেয়ার ১০ নম্বর বিবেচনায় বিজয় অর্জন করেন।

জানা যায়, ময়মনসিংহ জেলা প্রশাসনের স্বীকৃতি পেতে করোনা মোকাবেলায় গৃহিত উদ্যোগের ভিডিও ১০জুন পর্যন্ত দাখিল করা হয়। নির্বাচিত ডকুমেন্টারী জেলা প্রশাসন, ময়মনসিংহ পেজে প্রচারিত হয়। করোনা ক্রাইসিস শুরু হওয়ার পর শহরে বা গ্রামাঞ্চলে মানুষের মধ্যে সচেতনতা তৈরি, সামাজিক দূরত্ব নিশ্চিতকরণ বা মানবিক সহায়তা প্রদানে জনপ্রতিনিধি, সরকারি কর্মকর্তা-কর্মচারী, রাজনৈতিক, ডাক্তার, নার্স ও স্বাস্থ্যকর্মী, সামাজিক ও ধর্মীয় সংগঠন, কর্মী ও নেতৃবৃন্দ, সাংস্কৃতিক সংগঠন, কর্মী ও নেতৃবৃন্দ, বিভিন্ন বাজার কমিটি, সাংবাদিক, স্বেচ্ছাসেবী সংগঠন ও টিম, এনজিও ও সাধারণ মানুষের মধ্যে অভূতপূর্ব মেলবন্ধন তৈরী হয়। মানুষের এ উদ্যোগগুলোকে চিহ্নিত করে তা ডকুমেন্টেশন ও সংকট মোকাবেলায় অন্যদেরকে উৎসাহিত করতে ময়মনসিংহ জেলা প্রশানের উদ্যোগে ডকুমেন্টেশন এবং স্বীকৃতি ও পুরষ্কার প্রদানের এ উদ্যোগ গ্রহণ করেন। বৃহস্পতিবার (১৬জুলাই/২০২০) রাতে এ ফলাফল জেলা প্রশাসন পেজে প্রকাশ করেন ময়মনসিংহের জেলা প্রশাসক মোঃ মিজানুর রহমান।

এ আহ্বানে সাড়া দিয়ে দৈনিক যুগান্তরের গৌরীপুর প্রতিনিধি মোঃ রইছ উদ্দিন চার মিনিট ৩১ সেকেন্ডের একটি ডকুমেন্টেশন জমা দেন। প্রাথমিক বাচাই উর্ত্তীণ হওয়ায় আপলোড হয় জেলা প্রশাসন ময়মনসিংহ পেজে। এ ভিডিওতে লাইক দেন ৮২০জন, মন্তব্য ৫হাজার ৩শ ৬০টি, শেয়ার হয় ১হাজার ৫৭৯টি ও ৩৯হাজার ৪শ দর্শক তা দেখেন। এছাড়াও দৈনিক যুগান্তর প্রতিনিধি মোঃ রইছ উদ্দিন সবজি বিক্রেতার দু’কন্যাকে মানবিক প্রতিবেদনের জন্য বাংলাদেশ ব্যাংক সম্মাননা, এক মুক্তিযোদ্ধাকে নিয়ে হৃদয়বিদারক প্রতিবেদনের জন্য ১১নং সেক্টরস ফোরাম কর্তৃক সম্মাননা, ‘কুকুরের পাহাড়ায় শেয়ালের হানা থেকে বাঁচলো নবজাতক’ শীর্ষক প্রতিবেদনের জন্য সাংবাদিক সুরেশ কৈরী সম্মাননা, তামাক ও মাদকবিরোধী কার্যক্রমের জন্য জেলায় শ্রেষ্ঠ যুব সংগঠকের স্বীকৃতি অর্জন করেন।

এ সম্মাননা গ্রহণ অনুষ্ঠানে গৌরীপুর উপজেলা চেয়ারম্যান মোঃ মোফাজ্জল হোসেন খান, নান্দাইলের যুগান্তর প্রতিনিধি মোঃ এনামুল হক বাবুল, দৈনিক স্বজনের প্রধান প্রতিবেদক এমএ আজিজ, গৌরীপুর যুগান্তর স্বজন সমাবেশের সভাপতি মোঃ এমদাদুল হক, সহসভাপতি শামীমা খানম মীনা, সাংগঠনিক সম্পাদক সামছুজ্জামান আরিফ, প্রভাষক মোঃ খাইরুল ইসলাম, বিজন চন্দ্র সরকার, সাংবাদিক মোস্তাফিজুর রহমান বুরহান, মোখলেছুর রহমান, স্বজন মোঃ সুমনা সফিনাজ লাবনী, মাহমুদা আক্তার লিপি, হাসনা আক্তার, কামাল হোসেন, মোঃ জাহাঙ্গীর আলম, আনোয়ার হোসেন শরীফ, শফিকুল ইসলাম আলিফ, গোপা দাস, সুমাইয়া সুলতানা, মুন্নী আক্তার, সানজানা তাসনীম তারিন, রিফাহ তাসনিয়া তরী, কাশফিয়া জাহান তৃপ্তি, আফসান তায়িফ, আহসানুল হক জারীফ, আশিকুর রহমান রাজিব, মোঃ মোখলেছুর রহমান, তাসাদদুল করিম অংশ নেন।

সর্বশেষ
জনপ্রিয়