ঢাকা, রোববার   ২৫ সেপ্টেম্বর ২০২২ ||  আশ্বিন ১০ ১৪২৯

কমনওয়েলথ গেমসে থেকে পালিয়েছে ১০ শ্রীলঙ্কান অ্যাথলেট

স্পোর্টস ডেস্ক:

প্রকাশিত: ০৯:২৬, ৮ আগস্ট ২০২২  

কমনওয়েলথ গেমসে থেকে পালিয়েছে ১০ শ্রীলঙ্কান অ্যাথলেট

কমনওয়েলথ গেমসে থেকে পালিয়েছে ১০ শ্রীলঙ্কান অ্যাথলেট

অর্থনৈতিক সংকট এবং রাজনৈতিক অনিশ্চয়তায় ধুঁকছে দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কা। ঋণের বোঝা মাথায় নিয়ে দেউলিয়া হয়ে যাওয়া দেশটির নাগরিকদের জীবনযাত্রা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। মারাত্মক এই সংকট থেকে মুক্তির আশায় দেশটির অনেক নাগরিকই অন্যান্য দেশে পাড়ি জমানোর চেষ্টা করছেন। সেই ধারাতেই এবার ইংল্যান্ডে কমনওয়েলথ গেমসে অংশ নিতে গিয়ে এখন পর্যন্ত দেশটির ক্যাম্প থেকে পালিয়েছেন ১০ অ্যাথলেট এবং কর্মকর্তা।

রোববার (৭ আগস্ট) শ্রীলঙ্কার কমনওয়েলথ গেমস কন্টিনজেন্টের নাম প্রকাশে অনিচ্ছুক এক শীর্ষ কর্মকর্তা বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছেন, ৯ জন অ্যাথলেট এবং একজন ম্যানেজার নিজেদের ইভেন্টে অংশ নেওয়ার পর ক্যাম্প থেকে পালিয়েছেন। ইংল্যান্ডে থেকে যেতেই তারা দলের সঙ্গ ছেড়ে পলায়ন করেছে বলে ধারণা করছেন সেই কর্মকর্তা।

গত সপ্তাহে জুডোকা চামিলা দিলানি, তার ম্যানেজার আসেলা ডি সিলভা এবং কুস্তিগীর শানিত চতুরঙ্গা ক্যাম্প থেকে পৃথক হয়ে যান, তাদের আর কোনো সন্ধান পাওয়া যায়নি। এই ৩ অ্যাথলেটের উধাও হয়ে যাওয়ার বিষয়টি তখনই পুলিশকে জানিয়েছিল শ্রীলঙ্কান কর্তৃপক্ষ।

নাম প্রকাশে অনিচ্ছুক সেই কর্মকর্তা জানিয়েছেন, এরপর আরো ৭ জন অ্যাথলেট উধাও হয়ে গেছেন। আমাদের ধারণা তারা খুব সম্ভবত কর্মসংস্থানের আশায় ইংল্যান্ডে থেকে যাওয়ার জন্য এই কাজ করেছেন।

অ্যাথলেটদের পালিয়ে যাওয়ার সম্ভাবনার বিষয়টি আগেই আঁচ করতে পেরেছিল শ্রীলঙ্কান কর্তৃপক্ষ। সেজন্য কমনওয়েলথ গেমসে অংশ নিতে যাওয়া ১৬০ জনের বহরের সবার পাসপোর্ট নিজেদের কাছে রেখে দিয়েছিল লঙ্কান কর্তৃপক্ষ। এরপরও অ্যাথলেটদের ক্যাম্প ছেড়ে পালিয়ে যাওয়া রুখতে পারেনি তারা।

ক্যাম্প ছেড়ে প্রথম উধাও হওয়া ৩ অ্যাথলেটকে খুঁজে পেয়েছে ব্রিটিশ পুলিশ। তবে যেহেতু তাদের ৬ মাসের ভিসা রয়েছে এবং তারা কোনো অপরাধমূলক কর্মকাণ্ডে জড়াননি, তাই তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়নি তারা।
 
আন্তর্জাতিক বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিতে গিয়ে শ্রীলঙ্কান অ্যাথলেটদের উধাও হয়ে যাওয়া অবশ্য এবারই প্রথম নয়। গত বছর অক্টোবরে নরওয়ের রাজধানী অসলোয় অনুষ্ঠেয় ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে গিয়ে উধাও হয়েছিল দেশটির কুস্তি ম্যানেজার। দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠেয় ২০১৪ এশিয়ানা গেমসের সময় উধাও হয়েছিলেন দুই শ্রীলঙ্কান অ্যাথলেট।

সর্বশেষ
জনপ্রিয়