ঢাকা, রোববার   ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ২২ ১৪২৯

রোহিঙ্গা প্রত্যাবাসনে ভূমিকা রাখবে যুক্তরাষ্ট্র : মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:৪৩, ৬ ডিসেম্বর ২০২২  

শরণার্থী ও অভিবাসনবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী জুলিয়েটা ভ্যালস নয়েস

শরণার্থী ও অভিবাসনবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী জুলিয়েটা ভ্যালস নয়েস

মর্যাদার সঙ্গে রোহিঙ্গাদের প্রত্যাবাসন প্রক্রিয়ায় যুক্তরাষ্ট্র আগের মতো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের জনসংখ্যা, শরণার্থী ও অভিবাসনবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী জুলিয়েটা ভ্যালস নয়েস। গতকাল সোমবার তিনি কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যান। সেখানে রোহিঙ্গা নেতাদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

ক্যাম্প পরিদর্শন শেষে তিনি ১০-১৫ রোহিঙ্গা শরণার্থী নারী-পুরুষের সঙ্গে কথা বলেন। রোহিঙ্গা নেতা রহিম উল্লাহ ও রহমত উল্লাহ বলেন, ‘আমরা মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রীকে মিয়ানমারের রাখাইন রাজ্যে দেশটির সেনাবাহিনীর চালানো বর্বর নির্যাতন, অগ্নিসংযোগ, গণহত্যা ও নিপীড়নের ভয়াবহ চিত্র তুলে ধরেছি।’

এ সময় ভ্যালস নয়েস রোহিঙ্গাদের কাছে আশ্রয় শিবিরের পরিবেশ, নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে জানতে চান। একই সঙ্গে রোহিঙ্গারা মিয়ানমারে ফিরে যেতে রাজি কিনা, তাও জিজ্ঞাসা করেন। জবাবে রোহিঙ্গা নেতারা জানান, তারা ফিরে যেতে রাজি। কিন্তু তার আগে মিয়ানমারকে তাদের নাগরিক হিসেবে স্বীকৃতি দিতে হবে। পাশাপাশি বাস্তুচ্যুত ভিটায় পুনর্বাসন করতে হবে। তখন ভ্যালস জানান, মানবিক সেবায় রোহিঙ্গাদের পাশে থাকবে তার দেশ।

মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ছিলেন শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) কার্যালয়ের সহকারী কমিশনার (ক্যাম্প ইনচার্জ) মো. খালিদ হোসেন। বিকেলে তিনি ঢাকার উদ্দেশে চলে যান।

সর্বশেষ
জনপ্রিয়