ঢাকা, শুক্রবার   ১৯ আগস্ট ২০২২ ||  ভাদ্র ৩ ১৪২৯

ইউক্রেনের শস্যবাহী রুশ জাহাজ আটক করলো তুরস্ক

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১২:১৯, ৪ জুলাই ২০২২  

ইউক্রেন থেকে খাদ্যশস্য বহনকারী একটি রুশ কার্গো জাহাজ আটক করেছে তুরস্কের কাস্টমস কর্তৃপক্ষ। ইউক্রেনের অভিযোগ, দেশটি থেকে এই খাদ্যশস্য চুরি করেছে রাশিয়া।

স্থানীয় সময় রোববার (৩ জুলাই) তুরস্কে নিযুক্ত ইউক্রেনের রাষ্ট্রদূত ভাসিল বোদনার এ তথ্য জানিয়েছেন।

এর আগে, তুরস্ককে রাশিয়ার পতাকাবাহী ‘ঝিবেক ঝোলি’ নামক কার্গো জাহাজটি আটক করতে বলেছিল ইউক্রেন। সংশ্লিষ্ট এক কর্মকর্তা ও প্রকাশিত নথির বরাত দিয়ে এমনটা জানিয়েছে রয়টার্স।

ঘটনাস্থলে থাকা রয়টার্সের প্রতিবেদকরা জানিয়েছেন, এই মুহূর্তে জাহাজটি কৃষ্ণসাগরে তুরস্কের কারাসু বন্দরের বাইরে সমুদ্র উপকূল থেকে এক কিলোমিটার দূরে রয়েছে। শেষ খবর পাওয়া পর্যন্ত জাহাজটি সেখানেই অবস্থান করছিলো।

ইউক্রেনের জাতীয় টেলিভিশনে দেওয়া এক সাক্ষাৎকারে রাষ্ট্রদূত ভাসিল বোদনার বলেন, আমাদের সম্পূর্ণ সহযোগিতা রয়েছে। জাহাজটি বর্তমানে বন্দরের (কারাসু) প্রবেশপথে স্থির অবস্থায় রয়েছে। তুরস্কের কাস্টমস কর্তৃপক্ষ এটিকে আটক করেছে।

তিনি বলেন, সোমবার (৪ জুলাই) তদন্তকারীদের একটি বৈঠকের মাধ্যমে জাহাজটির ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে। তবে ইউক্রেন আশা করছে, তারা শস্যগুলো বাজেয়াপ্ত করতে পারবে।

এর আগে, গত ফেব্রুয়ারি মাসের শেষ দিকে ইউক্রেনে মস্কোর আগ্রাসন শুরু হওয়ার পর থেকে রুশ বাহিনী যেসব অঞ্চল দখল করেছে সেসব এলাকা থেকে তারা শস্য চুরি করেছে বলে অভিযোগ করে কিয়েভ। তবে ক্রেমলিন এই অভিযোগ অস্বীকার করেছে।

গত শুক্রবার ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা দেশটির মেরিটাইম প্রশাসনের উদ্ধৃতি দিয়ে বলেন, ৭ হাজার ১৪৬ টন ওজন বহন করতে সক্ষম ঝিবেক ঝোলি দক্ষিণ ইউক্রেনের রুশ-অধিকৃত বন্দর বারদিয়ানস্ক থেকে প্রায় ৪ হাজার ৫০০ টন ইউক্রেনীয় শস্য বোঝাই করেছে।

এ বিষয়ে ওই অঞ্চলের সাকারিয়া বন্দর কর্তৃপক্ষের কোনো মন্তব্য পাওয়া যায়নি। এছাড়া তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় তাৎক্ষণিকভাবে এ নিয়ে মন্তব্য করতে রাজি হয়নি।

সর্বশেষ
জনপ্রিয়