ঢাকা, শুক্রবার   ২৮ জানুয়ারি ২০২২ ||  মাঘ ১৪ ১৪২৮

বাংলাদেশসহ তিন দেশ থেকে নিরাপত্তা কর্মী নেবে মালয়েশিয়া

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৪:৪৩, ২৬ নভেম্বর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

নিরাপত্তা সেবা খাতে শূন্যপদ পূরণের জন্য বাংলাদেশ, ইন্দোনেশিয়া ও ফিলিপাইন এ তিন সোর্স কান্ট্রি দেশকে সুযোগ দিতে পরিকল্পনা করছে মালয়েশিয়া সরকার।

নিরাপত্তা পরিষেবা শিল্প ও বেসরকারি সংস্থার সঙ্গে বৈঠকের পর দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী হামজাহ জয়নুদিন এসব কথা বলেন।

তিনি আরও বলেন, নিরাপত্তা খাতে নতুন সোর্স কান্ট্রি বিষয়ে কোনো সিদ্ধান্ত নেওয়ার আগে মন্ত্রণালয় অবশ্যই বিষয়টি অধ্যয়ন করবে এবং ভবিষ্যতে কোনো সমস্যা যাতে না হয়, তা নিশ্চিত করতে করতে স্টেক হোল্ডারদের সঙ্গে আরও আলোচনা করবে। এ ছাড়াও দেশটিতে যাদের আনা হবে সেসব নিরাপত্তা রক্ষীদের মৌলিক প্রশিক্ষণ গ্রহণে মন্ত্রণালয় একটি সুরক্ষা পরিষেবা শিল্প প্রশিক্ষণ একাডেমি প্রতিষ্ঠা করবে।

একাডেমি মন্ত্রণালয়ের অধীনে অন্যান্য সংস্থা যেমন রয়্যাল মালয়েশিয়া পুলিশ, পিপলস ভলান্টিয়ার কর্পস (রেলা) এবং ইমিগ্রেশন বিভাগের সাথে সহযোগিতা করবে।

দেশটিতে নিরাপত্তা কর্মীদের আগ্নেয়াস্ত্রের অপব্যবহার এবং অবৈধ অভিবাসী নিয়োগের কারণে ২০১৪ সাল থেকে চলতি বছরে মোট ৬৬টি নিরাপত্তা এজেন্সির লাইসেন্স সাময়িক বাতিল করা হয়েছে। বাতিল এ এজেন্সিগুলোর বিরুদ্ধে কোনো পদক্ষেপ নেওয়ার আগে চলতি বছরের ৩১ ডিসেম্বরের আগে তাদের লাইসেন্স নবায়ন করার আহ্বান জানান তিনি।

দেশটিতে দীর্ঘদিন ধরে চলা এককভাবে নেপালিদের সিকিউরিটি গার্ডের চাকরির অবসান ঘটিয়ে বাংলাদেশিদের কাজের সুযোগ সৃষ্টি হলে নতুন দিগন্তের সূচনা হবে বলে মনে করেন দেশটিতে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিরা।

মালয়েশিয়ায় বাংলাদেশিরা বিভিন্ন ধরনের কাজের সাথে জড়িত থাকলেও সিকিউরিটি গার্ডের চাকরির সুযোগ ছিল একমাত্র নেপালের। কিন্তু দেশটির সরকার নিরাপত্তা সেবা খাতে শূন্যপদ পূরণের জন্য বাংলাদেশ, ইন্দোনেশিয়া ও ফিলিপাইনকে নতুন সোর্স কান্ট্রি দেশ হিসেবে দেখার পরিকল্পনা করছে।

সর্বশেষ
জনপ্রিয়