ঢাকা, রোববার   ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ২২ ১৪২৯

চ্যাম্পিয়ন হবে ব্রাজিল : অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ভবিষ্যদ্বাণী

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৯:৩৯, ১৯ নভেম্বর ২০২২  

চ্যাম্পিয়ন হবে ব্রাজিল : অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ভবিষ্যদ্বাণী

চ্যাম্পিয়ন হবে ব্রাজিল : অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ভবিষ্যদ্বাণী

মাত্র একদিন পরই পর্দা উঠছে গ্রেটেস্ট শো অন আর্থখ্যাত ফিফা বিশ্বকাপ কাতার-২০২২ এর। মরুর দেশের এ বিশ্ব আসরে কার হাতে উঠতে যাচ্ছে ট্রফি, সেটি নিয়ে চলছে ব্যাপক জল্পনা-কল্পনা। সেই উন্মাদনায় যোগ দিলো অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। সম্প্রতি কাতার বিশ্বকাপ নিয়ে একটি গবেষণা করেছে তারা। সেই গবেষণা অনুযায়ী, এবার বিশ্ব আসরের শিরোপা যাচ্ছে ব্রাজিলে।

বিশ্বকাপ ফুটবল নিয়ে ভবিষ্যদ্বাণীর সংস্কৃতিটা অনেক আগে থেকেই চলে আসছে। গত কয়েকটা বিশ্বকাপে পশু-পাখি থেকে শুরু করে সামুদ্রিক প্রাণী অক্টোপাসকে দিয়েও করানো হয়েছে ভবিষ্যদ্বাণী। কিন্তু এবারের ভবিষ্যদ্বাণীটা কোনো দ্বৈব চয়নের ভিত্তিতে হয়নি। এ ভবিষ্যদ্বাণী করেছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, গবেষণার মাধ্যমে।

মূলত গাণিতিক প্রক্রিয়ায় সম্ভাবনা নির্ণয়ের মাধ্যমে এ গবেষণা করেছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। সম্ভাবনার এই মডেলটি তৈরি করেছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের গবেষক জশুয়া বুল। গাণিতিক হিসাব অনুযায়ী এ মডেলে দেখানো হয়েছে, কোন দল বিশ্বকাপে কতোদূর যাবে, কার হাতে উঠবে শিরোপা।

মডেল অনুযায়ী, এবারের বিশ্বকাপে সেমিফাইনাল খেলবে ব্রাজিল-আর্জেন্টিনা। সেমিফাইনালে আর্জেন্টিনাকে হারিয়ে ফাইনালে পৌঁছে যাবে নেইমার-ভিনিসিয়াসরা। সেখানে তাদের প্রতিপক্ষ হবে সেমিফাইনালে ফ্রান্সকে হারানো বেলজিয়াম। অক্সফোর্ডের গবেষণা অনুযায়ী, ফাইনালে বেলজিয়ামের চেয়ে বেশি সভাবনাময় দল ব্রাজিল। তাই গবেষণামতে, সেলেসাওদের হাতেই ষষ্ঠবারের মতো উঠতে যাচ্ছে বিশ্ব আসরের মুকুট।

গবেষণায় আরও দেখানো হয়েছে, বিশ্বকাপের গ্রুপ পর্ব পেরোতে পারবে না গ্যারেথ বেলের ওয়েলস। আর কোয়ার্টার ফাইনাল থেকে বাদ পড়বে ব্যাপক সম্ভাবনাময় ইংল্যান্ড ফুটবল দল। এছাড়া গতবার ফাইনাল খেলা ক্রোয়েশিয়া রাউন্ড অব সিক্সটিনের বেশি যেতে পারবে না বলেও ভবিষ্যদ্বাণী করা হয়েছে সেখানে।

কাতারের বিপক্ষে ইকুয়েডরের ম্যাচ দিয়ে ২০ নভেম্বর মাঠে গড়াবে এবারের ফুটবল বিশ্বকাপ। ৩২ দলের আসরে মোট ম্যাচ হবে ৬৪টি। ১৮ ডিসেম্বর ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামবে ২৮ দিনব্যাপী বর্ণীল এ আসরের।

সর্বশেষ
জনপ্রিয়