ঢাকা, শনিবার   ১৬ অক্টোবর ২০২১ ||  আশ্বিন ৩০ ১৪২৮

কোপেনহেগেন: বিশ্বের সবচেয়ে নিরাপদ শহর

ভ্রমণ ডেস্ক

প্রকাশিত: ১২:৪৯, ৩১ আগস্ট ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিশ্বের সবচেয়ে নিরাপদ শহরের তালিকায় শীর্ষস্থান অর্জন করেছে ডেনমার্কের রাজধানী কোপেনহেগেন। ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ) পরিচালিত ‘বিশ্বের নিরাপদ শহর’ গবেষণায় উঠে এসেছে এ শহরের নাম।

এই তালিকায় অন্যান্য দেশের নামও পর্যায়ক্রমে আছে। এই তালিকাটি মূলত পরিবেশগত নিরাপত্তার মানদণ্ড হিসেবে বিবেচনা করা হয়।

ডেনমার্কের রাজধানী কোপেনহেগেন এখন বিশ্বের সবচেয়ে নিরাপদ শহর হিসেবে বিবেচিত হয়েছে। এরপরে আছে টোকিও, টরন্টো, সিডনি, টোকিও ও অ্যামস্টারডামসহ আরও কয়েকটি দেশের নাম।

এনইসি কর্পোরেশনের পৃষ্ঠপোষকতায় ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট থেকে সম্প্রতি ‘নিরাপদ শহর সূচক ২০২১’ এর তালিকা প্রকাশ করেছে। এই প্রতিবেদনটি ডিজিটাল, স্বাস্থ্য, অবকাঠামো, ব্যক্তিগত ও পরিবেশগত সুরক্ষার বিষয় বিবেচনা করে প্রস্তুত করা হয়েছে।

৭৬টি শহরের মধ্য থেকে গড় নাম্বারের উপর ভিত্তি করে কোপেনহেগেন শহরকে বেছে নেওয়া হয়েছে। তবে পর্যায়ক্রমে ৫০টি দেশের তালিকা প্রকাশ করেছে ইআইইউ।

কোপেনহেগেন ডেনমার্কের পূর্বাংশের দ্বীপপুঞ্জে অবস্থিত। এ শহরের বাসিন্দারা ড্যানিশ সুইডিশ ও নরওয়েজিয়ান ভাষাসহ ইংরেজিতেও কথা বলেন। ২০০৬ সালের পরিসংখ্যান অনুযায়ী, কোপেনহেগেনের জনসংখ্যা ১১ লাখ ১৫ হাজার ৩৫ জন।

জানেন কি, শুধু নিরাপদ শহর নয় বরং বিশ্বের সুখী দেশগুলোর মধ্যেও কোপেনহেগেনের নাম আছে। একইসঙ্গে সুস্থতার দিক দিয়েও অনান্য শহরের বাসিন্দাদের তুলনায় কোপেনহেগেনবাসী এগিয়ে আছেন।

কোপেনহেগেনে দর্শনীয় বিভিন্ন স্থান আছে। এর মধ্যে এলসিনো, বিখ্যাত ক্রোনবার্গ দুর্গ, শেক্সপিয়ারের হ্যামলেট হাউজ, হিল্লের্ড, ডেনমার্কের প্রাচীন রাজধানী রোজকিল্ডে, লুবসিয়ানা জাদুঘর অব মডার্ন আর্ট অন্যতম।

বিশেষ করে কোপেনহেগেনের রংবেরঙের ঘর-বাড়ি দেখলে আপনার নয়ন জুড়িয়ে যাবে। এছাড়াও সেখানে গেলে দেখতে পাবেন দুই পাশে ঘর-বাড়ি আর মাঝ দিয়ে চলছে নৌকা।

সর্বশেষ
জনপ্রিয়