ঢাকা, শুক্রবার   ১৯ আগস্ট ২০২২ ||  ভাদ্র ৩ ১৪২৯

নীলফামারীতে চালু হলো পরিবেশবান্ধব ইট তৈরির কারখানা

নীলফামারী প্রতিনিধি

প্রকাশিত: ২১:৫৭, ৫ জুলাই ২০২২  

নীলফামারী শহরের ডালপট্রিতে পরিবেশবান্ধব ইট কারখানার উদ্বোধন করা হয়েছে। সোমবার কারখানার উদ্বোধন করে ইকো-হোম সলুউশন লিমিটেড কোম্পানি।

কোম্পানির চেয়ারম্যান ও নেদারল্যান্ডের বাসিন্দা জেলাল্ড হল্ডভেলুয়ারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন, নীলফামারী চেম্বার অব কমার্চ অ্যান্ড ইন্ডাষ্ট্রির সভাপতি প্রকৌশলী এসএম শফিকুল আলম ডাবলু। 

সভায় স্বাগত বক্তব্য রাখেন, বেলজিয়ামের বাসিন্দা ও কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক (ম্যানেজিং ডিরেক্টর) ইউলিয়াম গিজ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ওয়াদুদ সরদার।

সভাপতির বক্তব্যে জেলাল্ড হল্ডভেলুয়ার বলেন, নীলফামারীতে এই প্রথম গড়ে তোলা হয়েছে একটি অত্যাধুনিক ইট তৈরির কারখানা, যা সম্পূর্ণ অটোমেটিক। 

তিনি আরো বলেন, ২০১৬ সালে শরীয়তপুর জেলায় ১০ জন শ্রমিকের মাধ্যমে কাজটি শুরু করি। এরপর নীলফামারীতে শুরু করা হলো। এই প্রযুক্তির প্রতিটি ইকো ব্লক ১৮ টাকায় (খুচরা হিসেবে) বিক্রি করা হবে। পাইকারি বিক্রিতে ১-২ টাকা কম হতে পারে। তবে বাড়ি নির্মাণে ৩০% খরচ সাশ্রয়ী হয়।

প্রকৌশলী ওয়াদুদ সরদার বলেন, পোড়া ইটের বিকল্প হিসেবে কংক্রিট ব্লক অনেক বেশি কার্যকর, সাশ্রয়ী ও টেকসই। পরিবেশবান্ধব কংক্রিট ব্লক দিয়ে গাঁথুনিতে সময় যেমন কম লাগে তেমনি সিমেন্ট-বালিও কম লাগে। সাধারণ ইটে প্লাস্টারের তুলনায় প্লাস্টার পাতলা দিলে চলে, যা অনেক বেশি স্থায়ী হয়। সাধারণ ইটের তুলনায় ওজনে কম হওয়ায় স্থাপনা হয় হালকা। এতে স্থাপনার আয়ু বাড়ে। গরমে রুম থাকে শীতল আর শীতে উষ্ণ।

কারখানাটি ঘুরে দেখা যায়, শ্রমিকরা কারখানার পাশে পাথর, সিমেন্ট, সিলেকশন সেন্ড ট্রলিতে এনে হপারে ঢেলে দিচ্ছেন। পরে মিকচার মেশিনে অন্য উপকরণ মিশ্রিত করে কনভেয়ার বেল্টে দিয়ে ভাইব্রো মাল্টি ক্যাভিটি মোল্ডিং মেশিনের মাধ্যমে তৈরি হচ্ছে ইট। মাত্র কয়েক মিনিটের ব্যবধানে সারি-সারিভাবে মেশিন থেকে বেড়িয়ে আসে পরিবেশবান্ধব ইট।

সর্বশেষ
জনপ্রিয়