ঢাকা, মঙ্গলবার   ১৯ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৩ ১৪২৮

অগণতান্ত্রিক প্রক্রিয়ায় রাষ্ট্র ক্ষমতা দখল করতে তৎপরতা চালাচ্ছে তারেক

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৪:৩৮, ১৬ সেপ্টেম্বর ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

রক্তপাত, ষড়যন্ত্রের মাধ্যমে জোরপূর্বক রাষ্ট্র ক্ষমতা দখল করেছিলেন স্বৈরশাসক জিয়াউর রহমান। অগণতান্ত্রিক প্রক্রিয়ায় রাষ্ট্র পরিচালনা করতে তিনি হত্যা, খুন, গুমে মেতে উঠেছিলেন। রক্তপাতের নেশা পেয়ে বসেছিল তাকে। পিতার পথ অনুসরণ করে অগণতান্ত্রিক প্রক্রিয়ায় রাষ্ট্র ক্ষমতা দখল করতে তৎপরতা চালাচ্ছেন লন্ডনে পলাতক তারেক রহমান। পিতার মতোই তারেকের হাতে রক্তের দাগ লেগে আছে। জিয়ার অগণতান্ত্রিক চর্চাকে বিএনপিতে প্রাতিষ্ঠানিক রূপ দিয়েছেন তারেক রহমান। পিতার মতোই অগণতান্ত্রিক পথের যাত্রী তারেক রহমান, এমনটাই মনে করেন রাজনৈতিক বিশ্লেষকরা।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, অগণতান্ত্রিকভাবে রাষ্ট্র ক্ষমতা দখলের ষড়যন্ত্র বিএনপির রাজনীতির জন্মগত বৈশিষ্ট্য। গুঞ্জন রয়েছে, পাকিস্তানি গোয়েন্দা সংস্থা আইএসআই এর পরোক্ষ সহযোগিতায় বিএনপি গঠন করেন স্বৈরশাসক জিয়া। বিএনপি জন্মগতভাবে অগণতান্ত্রিক রাজনৈতিক দল। স্বেচ্ছাচারিতার, অত্যাচার-নির্যাতনের কারণে অজনপ্রিয় ছিলেন জিয়া। পিতার পথ অনুসরণ করে বিএনপিকেও অগণতান্ত্রিক ও পরিবারতান্ত্রিক দলে পরিণত করেছেন তারেক। তারেক রহমানের বিরুদ্ধে আইএসআই কানেকশনের অভিযোগ অনেক পুরনো। ২০০১ থেকে ২০০৬ সাল পর্যন্ত বিএনপি সরকারের মেয়াদকালে তার বিরুদ্ধে এই অভিযোগ উঠেছিল। এমনকি মুম্বাই আন্ডারওয়ার্ল্ডের ডন দাউদ ইব্রাহীমের সঙ্গে তার বৈঠকেরও অভিযোগ আছে। রাজনৈতিক দুর্বৃত্তায়ন শুরু করেছিলেন জিয়া আর তারেক রহমান দুর্নীতি-ষড়যন্ত্রকে বিএনপির রাজনীতিতে প্রাতিষ্ঠানিক রূপ দিয়েছেন।

জিয়ার পথ অনুসরণ করেই তারেকও ক্ষমতায় থাকাকালীন রক্তপাতে মেতেছিলেন। তারেকের অনৈতিক রাজনীতির গুরু জিয়াউর রহমান। পিতার মতোই ভিন রাষ্ট্র দ্বারা ব্যাপক প্রভাবিত হন তারেক রহমান। যার কারণে দুর্নীতির দায় মাথায় নিয়ে বিদেশে পলাতক জীবন যাপন করলেও রাষ্ট্র ক্ষমতা দখলে স্বদেশবিরোধী বিভিন্ন শক্তির কাছে ধরনা দেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান। জনগণ নয় জিয়ার মতোই তৃতীয় শক্তির সহায়তায় স্বপ্নে বিভোর রয়েছেন তারেকও। তবে তার এসব অগণতান্ত্রিক-অনৈতিক ইচ্ছা পূরণ হবে না বলেও মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়