ঢাকা, সোমবার   ১৭ জুন ২০২৪ ||  আষাঢ় ২ ১৪৩১

১৯৫ কোটি টাকার বই কিনবে সরকার

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:২৫, ২৬ অক্টোবর ২০২৩  

১৯৫ কোটি টাকার বই কিনবে সরকার

১৯৫ কোটি টাকার বই কিনবে সরকার

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অধীন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক ২০২৪ শিক্ষাবর্ষের (বাংলা ও ইংরেজি ভার্সন) নবম শ্রেণি, দাখিল নবম শ্রেণি, কারিগরি নবম শ্রেণি, এসএসসি ও দাখিল ভোকেশনাল এবং শিক্ষক সহায়িকা ৬ষ্ঠ, ৭ম, ৮ম ও নবম শ্রেণির ৫ কোটি ৬ লাখ ৮৪ হাজার ৫৭৩টি বই কেনার সিদ্ধান্ত নিয়েছে সরাকর। এই বই কিনতে ১৯৫ কোটি ৬২ লাখ ৮ হাজার ৮১৫ টাকা ব্যয় হবে। বুধবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এই বই কেনার অনুমোদন দেওয়া হয়েছে। সেই সঙ্গে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদফতর কর্তৃক ‘হার পাওয়ার প্রকল্প প্রযুক্তির সহায়তায় নারীর ক্ষমতায়ন’ প্রকল্পের আওতায় ১৬৫ কোটি ১ লাখ ৩৪ হাজার ৬৭৫ টাকায় ২৫ হাজার ১২৫টি ল্যাপটপ কেনার অনুমোদন দেওয়া হয়েছে।

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান বলেন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অধীন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক ২০২৪ শিক্ষাবর্ষের (বাংলা ও ইংরেজি ভার্সন) নবম শ্রেণি, দাখিল নবম শ্রেণি, কারিগরি নবম শ্রেণি, এসএসসি ও দাখিল ভোকেশনাল এবং শিক্ষক সহায়িকা ৬ষ্ঠ, ৭ম, ৮ম ও নবম শ্রেণির ৫ কোটি ৬ লাখ ৮৪ হাজার ৫৭৩টি বই ১৯৫ কোটি ৬২ লাখ ৮ হাজার ৮১৫ টাকায়  মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

এছাড়া তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদফতর কর্তৃক ‘হার পাওয়ার প্রকল্প প্রযুক্তির সহায়তায় নারীর ক্ষমতায়ন’ প্রকল্পের আওতায় ১৬৫ কোটি ১ লাখ ৩৪ হাজার ৬৭৫ টাকায় ২৫ হাজার ১২৫টি ল্যাপটপ কেনার প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। ওয়াল্টন ডিজিটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড থেকে এই ল্যাপটপ কেনা হবে। 

সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকের পাশাপাশি অর্থমন্ত্রীর সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র সভায় অনুষ্ঠিত হয়। ওই সভায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীন বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ কর্তৃক ‘ডিজিটাল উদ্যোক্তা এবং উদ্ভাবন ইকো-সিস্টেম’ প্রকল্পের আওতায় ঢাকার কাওরানবাজারে ৪টি বেজমেন্টের উপরে ৯তলা বিশিষ্ট ভিশন ২০৪১ স্মার্ট টাওয়ার নির্মাণ কাজ শেষে স্মার্ট টাওয়ারটির পরিচালন ও রক্ষাবেক্ষণ কাজ বেসরকারি অপারেটরের মাধ্যমে বাস্তবায়নের জন্য অপারেটর নিয়োগের ক্রয় প্রস্তাব নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

সর্বশেষ
জনপ্রিয়