ঢাকা, রোববার   ১৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২৯ ১৪৩১

সৈয়দপুরে রেলওয়ে কারখানায় নতুন ক্যারেজ তৈরির উদ্যোগ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:২৫, ৩১ অক্টোবর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দেশের চাহিদা মিটিয়ে রেলকোচ রপ্তানির যুগে প্রবেশ করতে যাচ্ছে বাংলাদেশ। দেশের বৃহত্তম সৈয়দপুর রেলওয়ে কারখানায় নতুন একটি ক্যারেজ কারখানা তৈরির উদ্যোগ নিয়েছে সরকার। চলতি অর্থবছরে এর প্রাথমিক সমীক্ষা শুরু হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ১৮৭০ সালে তৎকালীন আসাম-বেঙ্গল রেলওয়ের বড় কারখানা গড়ে ওঠে সৈয়দপুরে। শুরুতে কারখানায় স্টিম লোকোমোটিভ (কয়লা ইঞ্জিন) মেরামতের কাজ হতো। পরে বিদেশ থেকে আমদানি করা কোচের নিয়মিত মেরামত শুরু হয়। ১৯৯২ সালে তৎকালীন সরকার রেল সংকোচন নীতির আওতায় সিসি শপ বন্ধ করে দেয়। তখন থেকে কারখানাটিতে ব্রডগেজ (বড়) ও মিটারগেজ (ছোট) কোচ এবং ওয়াগন (মালবাহী গাড়ি) মেরামতের কাজ শুরু হয়। কারখানাটির ২৯টি শপে এক হাজার ২০০ ধরনের রেলের যন্ত্রাংশ তৈরি হয়।

সৈয়দপুর রেলওয়ে কারখানার বিভাগীয় তত্ত্বাবধায়ক (ডিএস) মো. জয়দুল ইসলাম বলেন, এরই মধ্যে রেলওয়ে কারখানার ভেতরে দার্জিলিং গেট সংলগ্ন ২০ একর জমিতে সম্পূর্ণ নতুন কোচ নির্মাণ কারখানা গড়ে তোলার উদ্যোগ নেওয়া হয়েছে। সৈয়দপুরে নতুন কারখানা তৈরির বিস্তারিত নকশা প্রণয়নের জন্য পরামর্শক নিয়োগের প্রক্রিয়া শুরু হয়েছে।

বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক মনজুর-উর আলম বলেন, এটি হবে দেশের একটি মেগা প্রকল্প। সৈয়দপুরে নতুন কারখানায় উৎপাদিত রেলকোচ ও যন্ত্রাংশ দেশের চাহিদা মিটিয়ে বিদেশও রপ্তানি করা হবে।

সর্বশেষ
জনপ্রিয়