ঢাকা, রোববার   ১৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

সাত কলেজে দ্বিতীয় মনোনয়ন তালিকার ভর্তি শুরু

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৩:১২, ১০ অক্টোবর ২০২২  

সাত কলেজে দ্বিতীয় মনোনয়ন তালিকার ভর্তি শুরু

সাত কলেজে দ্বিতীয় মনোনয়ন তালিকার ভর্তি শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের স্নাতক (সম্মান) শ্রেণির প্রথম বর্ষ ২০২১-২২ শিক্ষাবর্ষের বিষয় ও কলেজ মনোনয়নের দ্বিতীয় মেধাতালিকায় মনোনীত শিক্ষার্থীদের ভর্তি (টাকা জমা) শুরু হয়েছে। ভর্তির জন্য শিক্ষার্থীদের টাকা জমা দেওয়ার অপশন চালু হয়েছে। 

বুধবার (১২ অক্টোবর) রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত ভর্তিচ্ছুরা ওয়েবসাইটে লগইন করে ‘ভর্তি ফি’ অপশনে ক্লিক করে টাকা জমা দিতে পারবে।

এর আগে রোববার (৯ অক্টোবর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহের ভর্তি বিষয়ক ওয়েবসাইটে বিজ্ঞপ্তির মাধ্যমে সাত কলেজের স্নাতক (সম্মান) শ্রেণির প্রথম বর্ষ ২০২১-২২ শিক্ষাবর্ষের বিষয় ও কলেজ মনোনয়নের দ্বিতীয় মেধাতালিকা ও মাইগ্রেশনসহ সব শূন্য আসনে অপেক্ষমাণ শিক্ষার্থীদের মনোনয়ন নিশ্চিত করে দ্বিতীয় মনোনয়ন তালিকা প্রকাশ করা হয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, সাত কলেজের স্নাতক (সম্মান) শ্রেণির প্রথম বর্ষ ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ভর্তির জন্য প্রকাশিত প্রথম মেধাতালিকায় কলেজ ও বিষয় মনোনয়নে আসন নিশ্চিত করেছেন ১৬ হাজার শিক্ষার্থী। প্রায় সাড়ে ছয় হাজার শিক্ষার্থী মনোনীত হয়েও টাকা জমা দেননি। গত শুক্রবার (৭ অক্টোবর) সেসব আসন শূন্য ঘোষণা করা হয়।

এর আগে গত মাসের ১২ আগস্ট (শুক্রবার) সাত কলেজের বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা, ১৯ আগস্ট (শুক্রবার) কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা এবং ২৬ আগস্ট (শুক্রবার) বাণিজ্য ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

জানা গেছে, ২০২১-২০২২ সেশনের শিক্ষার্থীদের জন্য অধিভুক্ত এই সাতটি কলেজে স্নাতক শ্রেণিতে মোট আসন রয়েছে ২১ হাজার ৫১৩টি। যার মধ্যে বিজ্ঞান ইউনিটের বিভাগগুলোতে মোট আসন সংখ্যা ৬ হাজার ৫০০টি, বাণিজ্য ইউনিটের বিভাগগুলোতে মোট আসন সংখ্যা ৫ হাজার ৩১০টি এবং কলা ও সমাজবিজ্ঞান ইউনিটের বিভাগগুলোতে মোট আসন সংখ্যা ৯ হাজার ৭০৩টি।

ঢাবি অধিভুক্ত সরকারি সাত কলেজগুলো হলো- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, সরকারি শহিদ সোহরাওয়ার্দী কলেজ, সরকারি বাঙলা কলেজ ও বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ।

সর্বশেষ
জনপ্রিয়