ঢাকা, বুধবার   ২১ এপ্রিল ২০২১ ||  বৈশাখ ৭ ১৪২৮

সজনের ডাটা দিয়ে তৈরি দশ পদের রেসিপি

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১৪:৪১, ৪ এপ্রিল ২০২১  

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

সজনে ডাটা গ্রীষ্মকালীন সবজি। গরমের সবজি হিসেবে সজনে ডাটা অনেকের কাছেই প্রিয়। মাছের ঝোল বা ডাল রান্নায় অনেকেই পছন্দ করেন সজনে ডাটা। এছাড়াও বিভিন্নভাবে রান্না করা যায় এই সজনে ডাটা। সজনে ডাটা দিয়ে রান্না করা মজাদার তরকারি খেতে খুবই সুস্বাদু। রান্না করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক সজনের ডাটা দিয়ে তৈরি দশ পদের রেসিপি- 

সজনে ডাটা ও বড়ির ঝোল

উপকরন: সজনে ডাটা দুই থেকে তিনটি (লম্বা করে কাটা), বড়ি চারটি,আলু দুইটি (লম্বা করে কাটা), টমেটো একটি, কালোজিরা আধা চা চামচ, কাঁচা মরিচ তিন থেকে চারটি, মরিচ গুঁড়া আধা চা চামুচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, সরিষার তেল দুই থেকে তিন চা চামচ, পানি প্রয়োজন মতো।

প্রানলী: প্রথমে প্যান ভালো করে তেল গরম করে বড়ি ভেজে আলাদা পাত্রে তুলে রাখি। বাকি তেলে কালোজিরার ফোঁড়ন দিয়ে তাতে সজনে ডাটা আর আলু দিয়ে হালকা ভাবে নাড়ুন। এবার হলুদ, মরিচ গুঁড়া, লবণ, টমেটো দিয়ে নাড়তে থাকুন। পানি দিয়ে অল্প অ্যাঁচে ১০ থেকে ১৫ মিনিট রাখুন। ডাটা আর আলু সিদ্ধ হয়ে এলে ভেজে রাখা বড়ি আর কাঁচা মরিচ একসঙ্গে দিয়ে মিনিট-পাঁচেক অল্প আঁচে ঢাকা দিয়ে রাখি। হয়ে গেলে নামিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন মজাদার সজনে ডাটা ও বড়ির ঝোল।

সজনে ডাটা ও রুই মাছের ঝোল

উপকরন: সজিনা ডাটা ২৫০ গ্রাম, রুই মাছ পাঁচ পিচ, ডালের বড়ি ১০টি, আদা বাটা এক চা চামচ, জিরা বাটা এক চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া এক চা চামচ, মেথি আধা চা চামচ, তেজপাতা দুই থেকে তিনটি, ধনিয়া পাতা সামান্য, লবণ স্বাদ মতো।

প্রনালী: প্রথমে কড়াইতে তেল দিয়ে বড়িগুলো ভেজে নিন। এরপর রুই মাছের টুকরোগুলোতে একটু হলুদ ও লবণ দিয়ে মেখে কিছুক্ষণ রেখে গরম তেলে ভেজে নিন। মাছ ভাজার তেলেই মেথি ফোঁড়ন ও তেজপাতা দিয়ে সজনের ডাটা ও স্বাদ মতো লবণ দিয়ে অল্প তাপে  ভেজে নিন। ভাজা হয়ে গেলে সব মশলা দিয়ে ভালোভাবে কষিয়ে নিতে হবে। মশলা কষানো হয়ে গেলে দুই কাপ পানি দিন। পানি ফুটে উঠলে ভাজা মাছের টুকরো ও বড়িগুলো দিয়ে দিন। মাছ হয়ে এলে চুলায় থেকে নামানোর আগে ফালি করে কাটা কাঁচা মরিচ, ধনিয়া পাতা কুচি তরকারির উপর ছড়িয়ে দুই মিনিট পর নামিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন সজনে ডাটা ও ডালের বড়ি দিয়ে রুই মাছের তরকারি।

সজনে ডাটা ও চিংড়ি ঝোল

উপকরণ: সাজনে ডাটা হাফ কেজি, আলু মাঝারি তিনটি (লম্বা করে কাটা), টমেটো মাঝারি দুইটি, চিংড়ি মাছ ছোট করে কাটা এক কাপ, পেঁয়াজ কুচি মাঝারি দুইটি, রসুন বাটা এক টেবিল চামচ, কাঁচা মরিচ দুইটি, লাল মরিচ গুঁড়া আধা চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, লবণ পরিমান মতো, তেল পরিমান মতো, পানি পরিমান মতো। 

প্রণালী: প্রথমে একটি প্যানে তেল গরম করে তাতে পেঁয়াজ কুচি হালকা ভেজে তাতে টমেটো দিয়ে দিন। তারপর রসুন বাটা, লবণ, মরিচ এবং হলুদ গুঁড়া ভালোভাবে কষিয়ে তাতে চিংড়ি মাছ দিয়ে দিন। সামান্য কষানো হয়ে গেলে তাতে পানি দিয়ে দিন। পানি ফুটে উঠলে এবার সজনে ডাটা এবং আলু গুলো দিয়ে ভালো করে নেড়ে কিছু সময়ের জন্য ঢাকনা দিয়ে কষিয়ে নিন। কিছুক্ষণ কষানো হয়ে গেলে দুই কাপ পানি দিয়ে ঢাকনা দিয়ে দিন। দ্বিতীয় দফায় পানি দেয়াতে লবনের স্বাদে ভিন্নতা আসতে পারে তাই প্রয়োজনে আবার লবণ দিতে হবে। এরপর ধনিয়া পাতা থাকলে তা কেটে রান্নার উপরে দিয়ে মিনিট পাঁচেক রেখে নামিয়ে পরিবেশন করুন মজাদার সজনে ডাটা ও চিংড়ি ঝোল।

মসুরির ডাল দিয়ে সজনে ডাটা

উপকরণ: সজনে ডাটা এক কেজি, মসুরির ডাল আধ কাপ, টমেটো একটি, কাঁচা মরিচ কয়েকটি, পেঁয়াজ কুচি আধ কাপ, রসুন বাটা দুই চা চামচ, মরিচ গুঁড়া এক চা চামচ, রসুন কুচি দুই টেবিল চামচ, হলুদ গুঁড়া আধ চামচ, ধনিয়া পাতা আধ চামচ, লবণ পরিমাণ মতো, তেল পরিমাণ মতো। 

প্রণালী: প্রথমে সজনে ডাটাগুলো কেটে ধুয়ে নিন। এবার মসুরির ডাল ভালো করে ধুয়ে ভিজিয়ে রাখুন কিছুক্ষণ। এবার একটি প্যানে তেল গরম করে তাতে পেঁয়াজ কুচি, রসুন বাটা ভেজে নিন। এবার তাতে মরিচ, হলুদ গুঁড়া দিয়ে ভালো করে কষাতে থাকুন। তেল আলাদা হলে এক কাপ পানি দিয়ে তার মধ্যে কয়েকটা কাঁচা মরিচ দিয়ে দিন। এবার ডাল দিয়ে ভালো করে নেড়ে কষিয়ে নিন। আরো এক কাপ পানি দিয়ে ডাল ভালো করে সিদ্ধ করুন। প্রয়োজনে আরো পানি দিতে পারেন ডাল হয়ে গেলে তাতে সজনে ডাটা দিয়ে দিন। সজনে ডাটা সিদ্ধ হতে মিনিট বিশেক সময় নিতে পারে। প্যানে ঢাকনা দিয়ে হালকা আঁচে রাখুন। এবার ধনিয়া পাতা দিয়ে নামিয়ে পরিবেশন করুন মজাদার মসুরির ডাল দিয়ে সজনে ডাটা।   

সজনে আর কুমড়ো বড়ি

উপকরণ: সজনে ডাটা পাঁচ থেকে ছয়টি, কুমড়ো বড়ি সাত থেকে আটটি, মিষ্টি কুমড়া এক কাপ, পেঁয়াজ কুচি এক টেবিল চামচ, রসুন কুচি এক টেবিল চামচ, কাঁচা মরিচ ফালি ছয় থেকে সাতটি, মরিচ গুঁড়া আধা চা চামচ, হলুদ গুঁড়া এক  চা চামচ, জিরা গুঁড়া এক চা চামচ, ধনিয়া গুঁড়া আধা চা চামচ, পানি প্রয়োজন মতো, লবণ পরিমাণ মতো, তেল দুই টেবিল চামচ।

প্রণালী: প্রথমে প্যানে তেল গরম করে তাতে কুমড়ার বড়ি হালকা ভেজে নিন। এবার তাতে পেঁয়াজ, রসুন দিয়ে একটু নেড়ে মশলা দিন। এবার সজনে ডাটা, কুমড়া বড়ি, মিষ্টি কুমড়া আর পানি দিয়ে অল্প কিছুক্ষণ কষিয়ে ঢেকে রাখুন। পানি দিয়ে ঝোলঝোল করে রান্না করুন।

সজনে লাউ নিরামিষ

উপকরন: কচি লাউ একটি, সজনে ডাটা ইচ্ছে মতো,সরিষা বাটা এক চা চামচ, আদা বাটা আধা চা চামচ, জিরা বাটা আধা চামচ, রসুন বাটা আধা চামচ, রসুন কুচি অল্প, পেঁয়াজ বাটা আধা চা চামচ, পেঁয়াজ কুচি আধা কাপ, কাঁচা মরিচ বাটা আধা চা চামচ, হলুদের গুঁড়া আধা চামচ, ধনিয়া পাতা কুচি দুই টেবিল চামচ, লবণ ও সরিষার তেল-সামান্য।

প্রনালী: প্রথমে লাউ, সজনে ডাটা ও আলু কেটে ভালো করে ধুয়ে নিন। তারপর প্যানে পরিমান মতো তেলে পেঁয়াজ ও রসুন কুচি দিয়ে হালকা ভেজে নিন। এবার উপরের মশলাগুলো দিয়ে কষিয়ে নিন। কষানো হয়ে গেলে লাউ, সজনে ও আলু মশলার মধ্যে দিয়ে নেড়ে ঢেকে দিন। কয়েক মিনিট পর ঢাকনা উঠিয়ে নেড়ে পরিমান মতো পানি দিন। সবজি সিদ্ধ হয়ে গেলে মাখানো মাখানো ঝোল রেখে ধনিয়া পাতা কুচি দিয়ে এক মিনিট পর চুলা থেকে নামিয়ে পরিবেশন করুন মজাদার সজনে লাউ নিরামিষ।

সজনে ডাটা দিয়ে আলু

উপকরণ: সজনে ডাটা ৫০০গ্রাম, আলু একটি (খোসা ছাড়ানো ও স্লাইস  করে কাটা), পেঁয়াজ মাঝারি আকারের একটি (বাটা), কাঁচা মরিচ ছয় থেকে আটটি ( বাটা), জিরার গুঁড়া তিন থেকে চারটি, ধনিয়া গুঁড়া তিন থেকে চার চা চামচ, সরিষার দানা এক চা চামচ (বাটা), হলুদের গুঁড়া আধা  চা চামচ, লবণ স্বাদ মতো,তেল ১/৪ কাপ। 

প্রণালী: প্রথমে সজনের ডাটা কেটে ধুয়ে নিন। এবার প্যানে তেল হালকা গরম করে তাতে ডাটা ও সব উপকরণ একসঙ্গে দিয়ে একমিনিট এর মতো নাড়তে থাকুন। এরপর এক কাপ পানি দিয়ে ঢেকে রাখতে হবে। রান্না করতে হবে যতক্ষণ পর্যন্ত পানি শুকিয়ে না যায়। এরপর তেল ভেসে না উঠা পর্যন্ত নেড়ে ভালো করে কষিয়ে আরো দেড় কাপ পানি দিয়ে ছয় থেকে সাত মিনিট রান্না করুন। এবার নামিয়ে পরিবেশন করুন মজাদার সজনে ডাটা দিয়ে আলু।

সজনে ডাটা দিয়ে আলু-বেগুন কারী 

উপকরণ: বেগুন একটি গোল করে কাটা, আলু দুইটি, সজনে ডাটা এক কাপ, কাঁচা মরিচ কুচি চার থেকে পাঁচটি, জিরা এক টেবিল চামচ, হলুদ গুঁড়া এক টেবিল চামচ, জিরা গুঁড়া এক টেবিল চামচ, লবণ স্বাদ মতো, তেল প্রয়োজন মতো, চিনি স্বাদ মতো। 

প্রণালী: প্রথমে প্যানে তেল খুব ভালো করে গরম করে নিন। এরপর তাতে জিরা ভেজে নিন। এবার আলু দিয়ে দিন। আলু বাদামি করে ভেজে এর মধ্যে সজনে আর বেগুন দিয়ে দিন। তার সঙ্গে জিরা গুঁড়া আর হলুদ দিন। অল্প আঁচে পাঁচ থেকে ছয় মিনিট রাখতে হবে। এরপর লবণ আর চিনি দিয়ে ভালো করে নেড়ে আরো পাঁচ থেকে ছয় মিনিট ঢাকনা দিয়ে রাখতে হবে যাতে বেগুন আর আলু নরম হয়ে যায়।এরপর নামিয়ে পরিবেশন করুন মজাদার সজনে ডাটা দিয়ে আলু-বেগুন কারী।  

দই সজনে ডাটা

উপকরণ: সজনে ডাটা ৩০০ গ্রাম (২ ইঞ্চি করে কাটা), আলু দুইটি, টক দই তিন টেবিল চামচ, কাঁচা মরিচ তিন থেকে চারটি কাটা, আদা বাটা এক টেবিল চামচ, হলুদ গুঁড়া এক টেবিল চামচ, মরিচ গুঁড়া এক টেবিল চামচ, কালো সরিষা এক টেবিল চামচ, লবণ স্বাদ মতো, তেল প্রয়োজন মতো, চিনি স্বাদ মতো। 

প্রনালী: প্রথমে সজনে ডাটাগুলো ধুয়ে কেটে নিন। এবার প্যানে কালো সরিষা ভেজে নিন। এরপর আলু আর সজনে ডাটা দিতে হবে অল্প আঁচে রেখে। সঙ্গে আদা বাটা, হলুদ,মরিচ গুঁড়া আর দই একসঙ্গে মিশিয়ে নিন। এরপর কাঁচা মরিচ, চিনি, লবণ দিয়ে নেড়ে ঢাকনা দিয়ে রাখতে হবে সব নরম না হওয়া পর্যন্ত। নরম হয়ে গেলে নামিয়ে পরিবেশন করুন মজদার দই সজনে ডাটা।  

চিংড়ি-টমেটোয় সজনে ডাটা

উপকরণ: সজনে ডাটা ২৫০ গ্রাম, আলু লম্বা করে কাটা দুইটি, টমেটো কিউব করে কাটা দুইটি, চিংড়ি মাছ ২৫০ গ্রাম, পেঁয়াজ বাটা দেড় টেবিল চামচ, রসুন বাটা এক টেবিল চামচ, মরিচ গুঁড়া পরিমান মতো, হলুদ গুঁড়া পরিমান মতো, তেল দুই টেবিল চামচ, কাঁচা মরিচ ছয় থেকে সাতটি, লবণ স্বাদ মতো, চিনি সামান্য, পানি পরিমাণ মতো। 

প্রণালী: প্রথমে একটি প্যানে তেল গরম করে চিংড়িগুলো লালচে করে ভেজে তুলে নিন। একই তেলে পেঁয়াজ বাটা, রসুন বাটা, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, লবণ ও কাঁচা মরিচ দিয়ে মশলা কষাতে নিন। মশলা কষানো হলে এতে টমেটো দিয়ে নাড়তে থাকুন। টমেটো নরম হয়ে আসলে এতে সজনে ডাটা ও আলুর টুকরা দিয়ে আবারো কষাতে নিন। তরকারির উপরে তেল ভেসে উঠলে এক কাপ পানি দিয়ে ঢেকে দিন। মিনিট পাঁচেক পর ঢাকনা খুঁজে এতে ভেজে রাখা চিংড়িমাছ দিয়ে দিন।   দেখতে হবে সজনে ডাটা ও আলু সিদ্ধ হয়েছে কিনা। লবণ চেখে প্রয়োজনে লবণ ও সঙ্গে এক চিমটি চিনি দিতে হবে। মাঝারি আঁচে চুলায় বসিয়ে রেখে ঝোল টেনে আসলে নামিয়ে পরিবেশন করুন মজাদার চিংড়ি-টমেটোয় সজনে ডাটা। 

সর্বশেষ
জনপ্রিয়