ঢাকা, সোমবার   ১৭ জুন ২০২৪ ||  আষাঢ় ৪ ১৪৩১

শিক্ষার্থীদের ৫৫ লাখ টাকা বৃত্তি দিল জগন্নাথ বিশ্ববিদ্যালয়

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৮:০২, ১০ জুলাই ২০২৩  

শিক্ষার্থীদের ৫৫ লাখ টাকা বৃত্তি দিল জগন্নাথ বিশ্ববিদ্যালয়

শিক্ষার্থীদের ৫৫ লাখ টাকা বৃত্তি দিল জগন্নাথ বিশ্ববিদ্যালয়

মেধা ও অবৈতনিক (দুই ক্যাটাগরিতে) স্নাতক ও স্নাতকোত্তরে অধ্যয়নরত মোট ১ হাজার ৬৭৬ শিক্ষার্থীকে বৃত্তি দিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) কর্তৃপক্ষ। এতে সর্বমোট ৫৫ লাখ ৩৩ হাজার টাকার বৃত্তি দেওয়া হয়।সোমবার (১০ জুলাই) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দফতর ও বৃত্তি শাখা সূত্রে এসব তথ্য জানা যায়। 

রেজিস্ট্রার দফতর সূত্রে জানা যায়, মেধা ও অবৈতনিক ক্যাটাগরির বৃত্তির জন্য মোট আবেদন করেছিলেন ১ হাজার ৯৩৬ শিক্ষার্থী। যাদের মধ্যে ৫৯৪ জনকে মেধাবৃত্তি এবং ১ হাজার ৮২জন অবৈতনিক বৃত্তি পেয়েছে। মোট ১ হাজার ৬৭৬ জন শিক্ষার্থীকে বৃত্তি দেওয়া হয়। 

মেধাবৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীরা প্রতি মাসে ৬৫০ টাকা হারে ১২ মাসে (এককালীন) ৭ হাজার ৮০০ টাকা। অর্থাৎ ৫৯৪ শিক্ষার্থীকে মোট ৪৬ লাখ ৩৩ হাজার ২০০ টাকার শিক্ষাবৃত্তি দেওয়া হয়েছে। 

পাশাপাশি এই ক্যাটাগরিতে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা দুইটি সেমিস্টার বিনা বেতনে অধ্যয়নের সুযোগ পাবেন। অবৈতনিক বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরাও দুইটি সেমিস্টার বিনা বেতনে অধ্যয়নের সুযোগ পাবেন।

অপরদিকে গতবছর থেকে চালু হওয়া প্রতিরক্ষা বৃত্তি রোভার স্কাউটস, বিএনসিসি ও রেঞ্জার ইউনিট থেকে মোট ২৫০ জন শিক্ষার্থীকে প্রদান করা হয়েছে। এর মধ্যে রোভার স্কাউটসের ১০০ জন, বিএনসিসিরির ১০০জন এবং রেঞ্জার ইউনিটের ৫০জন বৃত্তি পেয়েছেন।

এই সাধারণ বৃত্তির আওতায় সংশ্লিষ্ট শিক্ষার্থীরা প্রতি মাসে ৩০০ টাকা করে বছরে ৩ হাজার ৬০০ টাকা পাবেন। অর্থাৎ উক্ত ২৫০ জনকে মোট ৯ লাখ টাকার শিক্ষাবৃত্তি দেওয়া হয়েছে। পাশাপাশি রোভার স্কাউটসের ১০৮জন শিক্ষার্থীকে অবৈতনিক বৃত্তি প্রদান করা হয়েছে। 

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ‘বৃত্তি নীতিমালা ২০১৩’ অনুযায়ী মেধাবৃত্তি প্রাপ্তির জন্য প্রতিটি বিভাগের প্রতি ব্যাচ থেকে সর্বোচ্চ সিজিপিএ অর্জনকারী তিনজনকে মনোনীত করতে হবে। রিঅ্যাডমিশন, বোর্ড বা অন্যান্য সংস্থা থেকে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা এর আওতায় এলে বৃত্তি পাবেন না বলে নীতিমালায় উল্লেখ রয়েছে। নীতিমালা অনুসারে অবৈতনিক ক্যাটাগরিতে প্রতিটি বিভাগের প্রতি ব্যাচের ১০ শতাংশ শিক্ষার্থীকে মনোনীত করা হয়।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (চুক্তিভিত্তিক) প্রকৌশলী মো. ওহিদুজ্জামান বলেন, মেধাবৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীদের এককালীন অর্থ প্রদান করা হবে৷ আগে প্রতি মাসে ৪০০ টাকা হারে দেওয়া হলেও এবছর থেকে সেটি বৃদ্ধি করে ৬৫০ টাকা করা হয়েছে। অবৈতনিক বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা এক বছর বিনাবেতনে অধ্যয়নের সুযোগ পাবেন৷ শিক্ষার্থীদের সুবিধার্থেই আমাদের এই উদ্যোগ।প্রসঙ্গত, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ২০১৩-১৪ শিক্ষাবর্ষ থেকে শিক্ষার্থীদের জন্য মেধা ও অবৈতনিক বৃত্তি চালু করে কর্তৃপক্ষ।

সর্বশেষ
জনপ্রিয়