ঢাকা, সোমবার   ২৫ জানুয়ারি ২০২১ ||  মাঘ ১১ ১৪২৭

রাশিয়ায় ব্যাপকভাবে ভ্যাকসিন কর্মসূচি চালুর নির্দেশ পুতিনের

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৪:২১, ৩ ডিসেম্বর ২০২০  

ছবি: ভ্লাদিমির পুতিন

ছবি: ভ্লাদিমির পুতিন

রাশিয়ার নিজস্ব প্রযুক্তিতে তৈরি করোনা ভ্যাকসিন স্পুৎনিক ফাইভ ৯২ শতাংশ কার্যকর দাবি করার পর এবার ব্যাপকভাবে ভ্যাকসিন কর্মসূচি চালুর নির্দেশ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

বুধবার এক ঘোষণায় তিনি এই নির্দেশ দেন বলে সংবাদ মাধ্যম আল জাজিরা এক প্রতিবেদনে জানিয়েছে।

রাশিয়ার উপ প্রধানমন্ত্রী তাতায়ানা গলিকোভাকে প্রেসিডেন্ট পুতিন বলেন, কাজে নেমে পড়ুন। আমাকে জানানোর দরকার নেই, ব্যাপকভাবে ভ্যাকসিন দেয়ার কাজ শুরু করুন।

তিনি বলেন, রাশিয়া আগামী কয়েক দিনের মধ্যেই ২০ লাখ ডোজ ভ্যাকসিন উৎপাদন করবে। প্রথম পর্যায়ে শিক্ষক এবং চিকিৎসা সংশ্লিষ্টরা এই ভ্যাকসিন পাবেন।

এর আগে দেশটির পক্ষ থেকে জানানো হয়, করোনা ভ্যাকসিন উৎপাদনের প্রথম সারির দেশগুলোর মধ্যে রয়েছে রাশিয়া। অন্য দেশেও ভ্যাকসিন সরবরাহের পরিকল্পনা করছে তারা।

এ বিষয়ে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, ভ্যাকসিনের প্রথম অগ্রাধিকার অবশ্যই রাশিয়ানদের। ভ্যাকসিন তৈরির কাজ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে।

রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাসখো বলেন, করোনা প্রতিরোধের জন্য ইতোমধ্যে এক লাখ মানুষকে ভ্যাকসিন দেয়া হয়েছে। স্পুটনিক ফাইভ নিয়ে জাতিসংঘকে দেয়া এক ভিডিও বার্তায় তিনি এই দাবি করেন।

এর আগে বুধবার যুক্তরাজ্যে প্রথম অনুমোদন পেয়েছে ফাইজারের করোনা ভ্যাকসিন। এছাড়া চীনও বিশ্বব্যাপী কোটি কোটি ডোজ ভ্যাকসিন সরবরাহের প্রস্তুতির কথা জানিয়েছে। এরপরই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্যাকসিন কর্মসূচি চালুর নির্দেশ দিলেন।

সর্বশেষ
জনপ্রিয়