ঢাকা, মঙ্গলবার   ১৮ জুন ২০২৪ ||  আষাঢ় ৪ ১৪৩১

ভয়াল সেই দিন ফুটে উঠেছে শিল্পীর কারুকাজে

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৩৫, ১৪ আগস্ট ২০২৩  

ভয়াল সেই দিন ফুটে উঠেছে শিল্পীর কারুকাজে

ভয়াল সেই দিন ফুটে উঠেছে শিল্পীর কারুকাজে

নির্মম ইতিহাসের সাক্ষী স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৩২ নম্বর সড়কের বাড়িটিসহ ১৫ আগস্ট কালরাতে নির্মমভাবে হত্যার পর নিজ বাড়িতে গুলিবিদ্ধ হয়ে পড়ে থাকা বঙ্গবন্ধুর লাশের প্রতিকৃতি অবয়ব ফুটিয়ে তোলা হয়েছে শৈল্পিক কারুকাজে। যা দেখে আঁতকে ওঠেন বর্তমান প্রজন্মের শিক্ষার্থীরা।

১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাতের সেই নির্মম শোকাবহ ঘটনা বর্তমান প্রজন্মের মাঝে তুলে ধরার জন্য প্রতিবছরের ন্যায় এবারও বরিশাল নগরীতে লাল-কালো রঙের নানান শৈল্পিক কারুকাজে ফুটিয়ে তোলা হয়েছে। আর এ ব্যতিক্রমধর্মী উদ্যোগ গ্রহণ করে সর্বমহলে ব্যাপক প্রশংসিত হয়েছেন সিটি করপোরেশনের সাত নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ও বরিশাল আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম খোকন। তার ব্যক্তিগত উদ্যোগে প্রতিবছরের ন্যায় এবারও ব্যতিক্রমধর্মী এ উদ্যোগ করা হয়।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ তার পরিবারের সদস্যদের শাহাদাৎবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বরিশাল নগরীর নাজিরেরপুল এলাকায় বঙ্গবন্ধুর ৩২ নম্বরের বাড়িসহ শোকের তোরণ, শোক পতাকা, ১৫ আগস্ট কালরাতে নির্মমভাবে একদল বিপথগামী ঘাতক সেনাদের নির্মম বুলেটে শহীদদের ছবিসহ আবেগাপ্লুত বিভিন্ন বাণী সংবলিত ব্যানার ও ফেস্টুন বর্তমান প্রজন্ম এবং সর্বস্তরের মানুষের মাঝে তুলে ধরা হয়েছে।

১৯৭৫ সালের ১৫ আগস্ট ভয়াল কালরাতে বঙ্গবন্ধুর পরিবারের সঙ্গে ঘাতকেরা বরিশালের সন্তান বঙ্গবন্ধুর বোনজামাতা আব্দুর রব সেরনিয়াবাতের পরিবারের ওপরও বর্বর হামলা চালায়। যেকারণে প্রতিবছর দেশের অন্যান্য জেলার চেয়ে বরিশালে সবচেয়ে বেশি এ দিবসটিকে গুরুত্বের সঙ্গে পালন করা হয়। তাই প্রতিবারের ন্যায় এবারও জাতীয় শোক দিবসকে সামনে রেখে বরিশাল নগরীসহ জেলার বিভিন্নস্থানে শোভা পাচ্ছে হাজার-হাজার পোস্টার, ব্যানার, ফেস্টুন, বিলবোর্ডসহ শত শত বিশালাকৃতির শোকের তোরণ। এরমধ্যে বরিশাল সিটি করপোরেশনের প্রবেশ ফটকে টানানো হয়েছে শহীদদের ছবি। যেখানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিশালাকৃতির ছবির পাশে রয়েছে শহীদ আব্দুর রব সেরনিয়াবাতের ছবি। এরপর একে একে সকল শহীদদের মুখায়ব।

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্ট কালরাতে ঘাতকের নির্মম বুলেটে নিহত শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন করতে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ ও তার সকল সহযোগী সংগঠন এবং প্রতিটি সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের উদ্যোগে পোস্টার, ব্যানার, ফেস্টুন, বিলবোর্ড ও শোকের তোরণ নির্মাণ করা করেছে। অন্যদিকে শোকের তোরণ, ব্যানার ও ফেস্টুনে ছেয়ে গেছে গৌরনদীতেও মাহিলাড়ার বিভিন্ন জনপদ।

সর্বশেষ
জনপ্রিয়