ঢাকা, শনিবার   ২৭ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ১১ ১৪৩১

বিএনপির শেষ ভরসা ‘পেট্রোল বোমা’

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৭:১০, ১৮ সেপ্টেম্বর ২০২৩  

বিএনপির শেষ ভরসা ‘পেট্রোল বোমা’

বিএনপির শেষ ভরসা ‘পেট্রোল বোমা’

বিএনপি দীর্ঘদিন ধরেই বলে আসছে- বর্তমান সরকারকে ক্ষমতায় রেখে কোনো নির্বাচন তারা মেনে নেবে না এবং এ ধরনের নির্বাচন তারা হতেও দেবে না। এ লক্ষ্যেই সরকারের পদত্যাগের এক দফা দাবিতে আন্দোলন করে আসছে তারা। কিন্তু এই আন্দোলনে জনগণের সমর্থন পায়নি তারা। বিন্দুমাত্র চাপেও ফেলতে পারেনি সরকারকে।

এরপরও আগামী দুই মাসকে তাদের দাবি মানতে সরকারকে বাধ্য করার জন্য গুরুত্বপূর্ণ সময় বলে বিবেচনা করছে দলটির নেতারা। দলের বিভিন্ন পর্যায়ের নেতারা বলছেন- নির্বাচনের তফসিল ঘোষণার আগেই নির্বাচন প্রশ্নে সরকারকে একটি ‘গ্রহণযোগ্য সমাধানে আসতে বাধ্য করতে’ প্রয়োজনীয় সব কিছু করার জন্যই প্রস্তুত হচ্ছেন তারা।

বিএনপি চাইছে তফসিল ঘোষণার আগেই নির্বাচন ইস্যুতে রাজনৈতিক ফয়সালা নিশ্চিত করতে এবং এ লক্ষ্যে অক্টোবরের প্রথম সপ্তাহ থেকেই বড় ধরনের রাজনৈতিক কর্মসূচি ঘোষণার চিন্তা আছে দলের নীতিনির্ধারকদের মধ্যে।

দলটির গুরুত্বপূর্ণ সূত্র বলছে, ঢাকা ঘেরাও, সচিবালয় ঘেরাও, প্রধানমন্ত্রীর কার্যালয় ঘিরে কর্মসূচিসহ নানা ধরণের কর্মসূচি নিয়ে আলোচনা হচ্ছে দলের অভ্যন্তরে। কিন্তু এমন কর্মসূচি দিয়ে আন্দোলনের ফল ঘরে তোলা যাবে না বলে করেন দলের বৃহৎ একটি অংশ। তাই রাজপথে নিয়ন্ত্রণ নেবার জন্য পেট্রোল বোমার উপর শেষ ভরসা রাখতে চায় দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

জানা গেছে, সম্প্রতি নীতি নির্ধারকদের এক বৈঠকে লন্ডনে পলাতক তারেক রহমান স্কাইপিতে যুক্ত হয়ে বলেছেন- ‘আন্দোলনের ফল পেতে সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক তৈরি করতে হবে। এসব কর্মসূচিতে কোনো কাজ হবে না। মানুষ রাস্তায় নামা বন্ধ করলে সরকার চাপে পড়বে। তাই ২০১৩-২০১৪ সালের মতো আবারো পেট্রোল বোমা বানানোর প্রস্তুতি নেন। কারণ, মানুষ মরলেই আতঙ্ক ছড়াবে।’

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, ক্ষমতায় যেতে মরিয়া বিএনপি এখন মরণ কামর দেবে। মার্কিন ভিসা নীতির তোয়াক্কা তারা এখন করবে না। তাই আবার মানুষ মারার মিশন নিয়ে মাঠে নামার প্রস্তুতি নিচ্ছে বিএনপি। কারণ, তারেক রহমানসহ বিএনপির নেতারা মনে করছেন- পেট্রোল বোমাতেই মিলবে সফলতা।

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়