ঢাকা, বৃহস্পতিবার   ০৪ মার্চ ২০২১ ||  ফাল্গুন ১৯ ১৪২৭

বাংলাতেও ব্যবহার করা যাবে ‘গুগল ক্লাসরুম’

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:১২, ২২ ফেব্রুয়ারি ২০২১  

গুগল ক্লাসরুমের লোগো

গুগল ক্লাসরুমের লোগো

করোনার কারণে এখনো স্কুল-কলেজ খুলে দেওয়া হয়নি। তবে বন্ধ নেই শিক্ষা কার্যক্রম। ক্লাস-পরীক্ষাসহ নানা শিক্ষা কার্যক্রম এখন অনলাইনেই হচ্ছে। এই সুযোগকে কাজে লাগিয়েছে গুগলও। টেক জায়ান্টটি ‌‘গুগল ক্লাসরুমে’ বেশ কয়েকটি নতুন ফিচার যুক্ত করেছে।

গুগল জানিয়েছে, আগের সংস্করণে বেশকিছু প্রতিবন্ধকতা ছিল। তবে নতুন সংস্করণটি শিক্ষার্থীদের উপযোগী করে তৈরি করা হয়েছে।

গুগল ক্লাসরুমের মূল লক্ষ্য হলো- শিক্ষক এবং শিক্ষার্থীর মধ্যে সংযোগ স্থাপন করা। এছাড়া অ্যাসাইনমেন্ট জমা বা গ্রেড দেওয়ার মতো বিষয়গুলোতেও সাহায্য করে অ্যাপটি। নতুন আপডেটে গুগল ক্লাসরুম অ্যাপে বাংলা ভাষাও সমর্থন করছে।

অ্যাপটিতে ৭×৭ গ্রিড ভিউয়ে এক সঙ্গে ৪৯ জন পড়ুয়াকে মনিটর করতে পারে। ফলে শিক্ষক সহজেই যে কোনো শিক্ষার্থীকে পর্যবেক্ষণ করতে পারবেন এবং তাদের বিভ্রান্তি দূর করতে সক্ষম হবেন। শিক্ষার্থীদের মতামত শেয়ার করার জন্য থাকছে ‘জ্যামবোর্ড’।

গুগল জানিয়েছে, তাদের নতুন ফিচার যুক্ত হওয়ায় সারা বিশ্বের ১৭০ মিলিয়ন শিক্ষার্থী ও শিক্ষক গুগল ক্লাসরুম ব্যবহার করে শিক্ষা কার্যক্রম চালাতে পারবে। এটি বিভিন্ন ভাষাতে ব্যবহার করা সম্ভব। ফলে বিভিন্ন দেশের শিক্ষার্থীরা নিজেদের ভাষাতেও ব্যবহার করতে পারবেন।

অ্যাপটির সবচেয়ে কার্যকর বিষয় হলো- ‘স্টুডেন্ট এনগেজমেন্ট মেট্রিক্স’ নামে একটি বিশেষ ফিচার রয়েছে। এর সাহায্যে অনলাইন ক্লাস চলাকালীন কোন শিক্ষার্থী কতটা সক্রিয় রয়েছে তা সহজেই ট্র্যাক করতে পারবেন শিক্ষক। আবার এখন বিভিন্ন মেসেজিং অ্যাপে ক্লাসের লিঙ্ক শেয়ার করার অপশনও দেওয়া হয়েছে।

সর্বশেষ
জনপ্রিয়