ঢাকা, শুক্রবার   ০৫ মার্চ ২০২১ ||  ফাল্গুন ২০ ১৪২৭

পৌর নির্বাচনের তিন ধাপেই প্রার্থীদের শোচনীয় পরাজয় বিএনপির

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৭:০৯, ২৮ জানুয়ারি ২০২১  

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

দেশব্যাপী অনুষ্ঠিত পৌরসভা নির্বাচনে তিনটি ধাপেই বিএনপি প্রার্থীদের শোচনীয় পরাজয় হয়েছে। এসব নির্বাচনে দলটির প্রতি জনগণের অনীহা প্রকাশ পাওয়ায় হতাশ বিএনপির হাইকমান্ড। এই পরাজয়ের গ্লানির কারণে ইউনিয়ন পরিষদ থেকে শুরু করে সব ধরনের নির্বাচনে মনোনয়ন বাণিজ্যে প্রভাব পড়বে। 

নির্বাচনের প্রেক্ষাপট বিশ্লেষণ করে দেখা গেছে, বিএনপিকে ভোট দিতে মানুষের ব্যাপক অনীহা রয়েছে। বিএনপির এমন নির্বাচনী দুর্দশার জন্য অতীত অপকর্ম, সীমাহীন দুর্নীতি, লুটপাট, সন্ত্রাস ও জঙ্গিবাদে পৃষ্ঠপোষকতাকে দায়ী করছেন দলীয় কর্মীরা। জানা যায়, নির্বাচনে দলীয় কর্মীরা বিএনপি প্রার্থীদের ভোট দেয়া থেকে বিরত থেকেছেন, কারণ মনোনয়ন বাণিজ্যের জন্য কর্মীরা নিজেদের পছন্দের নেতাকে কখনোই প্রার্থী রূপে দেখতে পাননি।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, নির্বাচনে একের পর এক শোচনীয় পরাজয় বিএনপির নীতি-নির্ধারক, প্রার্থী ও দলীয় নেতাকর্মীদের তাড়া করে বেড়াচ্ছে। কারণ দিনে দিনে দলটি জনবিচ্ছিন্ন হয়ে পড়েছে এবং  নানা গুজব ও মিথ্যা তথ্য দিয়ে মানুষের আস্থা অর্জন করা বিএনপির মুখোশ এখন জনগণ চিনে গেছে। এর ফলে প্রতিটি নির্বাচনে তাদের চরম লজ্জাজনক পরাজয়ের সম্মুখীন হতে হচ্ছে।

জানা যায়, বর্তমানে নির্বাচনের সময় এলে তৃণমূলে গণজোয়ার সৃষ্টির বদলে দলটির নেতাকর্মীদের ওপর সম্ভাব্য পরাজয় ও অপমানের গ্লানি ভর করে। কিন্তু কেন্দ্র বিষয়টি অনুধাবন করেও প্রতিবার দলীয় প্রার্থীদের নিয়ে ব্যবসা করতে থাকে। মনোনয়ন বাণিজ্যের সুদৃঢ় একটি সিন্ডিকেট বিএনপিকে অনৈতিকতার জোয়ারে ফেলে দিয়েছে এবং মনোনয়ন বাণিজ্যকেই অনেক কেন্দ্রীয় নেতা আয়-রোজগারের ভালো পন্থা হিসেবে বেছে নিয়েছেন। ফলে কেন্দ্রীয় নেতারা পরাজয় নিশ্চিত জেনেও অর্থের লোভে বিএনপির সরল নেতাকর্মীদের আকাশ-কুসুম স্বপ্ন দেখিয়ে মনোনয়নের নামে তাদের সর্বস্ব হাতিয়ে নিচ্ছেন।

বিশ্লেষকরা আরো বলছেন, ইউনিয়ন পরিষদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার মতো জনসমর্থন বা লোকবল নেই বিএনপির। পুরো দেশজুড়ে বিএনপি অগোছালো এবং এলোমেলো দলে পরিণত হয়েছে। দল গোছানো বাদ দিয়ে নির্বাচন নিয়ে বেশি ব্যস্ত মির্জা ফখরুলরা, যে কারণে পরাজয় ও গ্লানি বিএনপির পিছু ছাড়ছে না। আর ক্রমাগত পরাজয়ের ফলে বিষাদগ্রস্ত হয়ে পড়েছেন তৃণমূল বিএনপির নেতাকর্মীরা। নির্বাচন এলেই হতাশায় নির্ঘুম রাত কাটান তারা।

সর্বশেষ
জনপ্রিয়