ঢাকা, সোমবার   ১৭ জুন ২০২৪ ||  আষাঢ় ২ ১৪৩১

নড়াইলে বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদের ৫০তম শাহাদাতবার্ষিকী পালিত

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৪:০৮, ৬ সেপ্টেম্বর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

স্বাধীনতা যুদ্ধের সূর্য সন্তান বীরশ্রেষ্ঠ ল্যান্স নায়েক নূর মোহাম্মদ শেখের ৫০তম শাহাদাতবার্ষিকী জন্মস্থান নড়াইলের নূর মোহাম্মদ নগরে বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে পালিত হয়েছে। 

নড়াইল জেলা প্রশাসন ও বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ ট্রাস্টের উদ্যোগে কর্মসূচির মধ্যে ছিল র‌্যালি, স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ, রাষ্ট্রীয় সম্মাননা গার্ড অব অনার, আলোচনা সভা, দোয়া মাহফিল ও অসহায় মানুষের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ।

গতকাল রোববার সকাল সোয়া ১০টায় বীরশ্রেষ্ঠ শহীদ ল্যান্স নায়েক নূর মোহাম্মদ শেখের বসতভিটায় স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করে নড়াইল জেলা প্রশাসন, নড়াইল জেলা পরিষদ, পুলিশ প্রশাসন, সদর উপজেলা পরিষদ, বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ ট্রাস্ট, আওয়ামী লীগ, বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ মহাবিদ্যালয়, বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ মাধ্যমিক বিদ্যালয়সহ বিভিন্ন সামাজিক সংগঠন। 

পুষ্পস্তবক অর্পণ শেষে মহান এই বীরের প্রতি সম্মান জানিয়ে পুলিশের একটি চৌকস বাহিনী গার্ড অব অনার প্রদান করে। 

পরে বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ স্মৃতি যাদুঘর ও  গ্রন্থাগার মিলনায়তনে মহান এই বীরের জীবন ও কর্মের ওপর সংক্ষিপ্ত আলোচনা সভা হয়। পরে দোয়া ও মোনাজাত হয়।

মোনাজাত শেষে প্রায় দেড়শ অসহায় ও দুস্থ মানুষের মাঝে প্রধানমন্ত্রীর উপহার খাদ্যসামগ্রী বিতরণ করা হয়। 

এসব কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নড়াইল জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশ সুপার প্রবীর কুমার রায় (পিপিএম বার), নড়াইলের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. ফকরুল হাসান, অতিরিক্ত পুলিশ সুপার (সার্কেল সদর) তানজিলা সিদ্দিকা, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া ইসলাম, বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদের ছেলে শেখ মোস্তফা কামাল, সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নাসরিন সুলতানা, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার অ্যাডভোকেট  এস এ মতিন, বীরশ্রেষ্ঠ শহীদ নূর মোহাম্মদ শেখ ট্রাস্টের সদস্য সচিব মো. আজিজুর রহমান ভুইয়া, জেলা পরিষদ সদস্য নাজনিন সুলতানা রোজী প্রমুখ।

আলোচনা সভা শেষে দোয়া মাহফিল ও বিশেষ মোনাজাত হয়। পরে অসহায় ও দুস্থদের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়।

বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখ ১৯৭১  সালের ৫ সেপ্টেম্বর যশোরের শার্শা উপজেলার গোয়ালহাটি গ্রামে পাকবাহিনীর সঙ্গে সম্মুখযুদ্ধে শহীদ হন। যশোরের শার্শা উপজেলার কাশিপুর গ্রামে তাকে সমাহিত করা হয়।

তিনি ১৯৩৬ সালের ২৬ ফেব্রুয়ারি নড়াইল সদর উপজেলার চন্ডিবরপুর ইউনিয়নের মহিষখোলা গ্রামে জন্মগ্রহণ করেন। বর্তমানে ওই গ্রামের নামকরণ করা হয়েছে ‘নূর মোহাম্মদ নগর’।

সর্বশেষ
জনপ্রিয়