ঢাকা, মঙ্গলবার   ১৫ জুন ২০২১ ||  আষাঢ় ১ ১৪২৮

নেইমার নৈপুণ্যে টানা ষষ্ঠ জয় ব্রাজিলের

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১০:০০, ৯ জুন ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিশ্বকাপ বাছাইপর্বে দুর্দান্ত ফর্ম অব্যাহত রাখল পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন দল ব্রাজিল। দলের সবচেয়ে বড় তারকা নেইমার জুনিয়রের জাদুকরী পারফরম্যান্সে এবার প্যারাগুয়েকে ২-০ গোলে হারাল তারা।

গত শনিবার ইকুয়েডেরের বিপক্ষেও ২-০ গোলে জিতেছিল ব্রাজিল। সেদিন এক গোলের পাশাপাশি অন্য গোলে এসিস্ট ছিল নেইমারের। বাংলাদেশ সময় বুধবার সকালে প্যারাগুয়ের সঙ্গে এক গোলের পাশাপাশি এক এসিস্ট করলেন তিনি।

সবমিলিয়ে বিশ্বকাপ বাছাইয়ে নেইমারের গোলসংখ্যা এখন ১১টি। যা যৌথভাবে ব্রাজিলের ইতিহাসের সর্বোচ্চ। এছাড়া চলতি বিশ্বকাপ বাছাইয়ে চার ম্যাচে ৫ গোল ও ৪ এসিস্ট করলেন নেইমার। সবমিলিয়ে নেইমারের আন্তর্জাতিক গোল এখন ৬৬টি, পাশাপাশি তিনি এসিস্ট করেছেন ৪৬টি।

প্যারাগুয়ের আসুন্সিওনে ব্রাজিলের সবশেষ জয়টি ছিল প্রায় ৩৬ বছর আগে, ১৯৮৫ সালে। এরপর থেকে এ মাঠে আর জয় পায়নি তারা। অবশেষে ২০২২ সালের বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে এই অপেক্ষা ফুরোলো ব্রাজিলের। ম্যাচের মাত্র চতুর্থ মিনিটেই গ্যাব্রিয়েল হেসুসের পাস থেকে প্রথম গোলটি করেন নেইমার।

এরপর আক্রমণ-পাল্টা আক্রমণে জমে ওঠে ম্যাচ। তবে দুই দলেরই জমাট রক্ষণের কারণে গোলের দেখা মেলেনি। প্রথমার্ধের অতিরিক্ত যোগ করা সময়ে বল জালে জড়িয়েছিলেন রিচার্লিসন। কিন্তু অফসাইডের কারণে বাতিল হয়ে যায় সেটি। অন্যদিকে এডারসনের দৃঢ়তায় সমতাসূচক গোল পায়নি প্যারাগুয়ে।

ম্যাচ যখন প্রায় শেষদিকে, তখন দ্বিতীয় গোল করে ব্রাজিল। নির্ধারিত ৯০ মিনিট শেষে অতিরিক্ত যোগ করা সময়ের তৃতীয় মিনিটে নেইমারের কাছ থেকে বল পেয়ে কোনাকুনি শট নেন লুকাস পাকুয়েতা। পোস্টের ভেতর দিকে বল লেগে জড়ায় জালে। যার ফলে মেলে ২-০ গোলের জয়।

জাতীয় দলের জার্সিতে নেইমারের এমন উদ্ভাসিত পারফরম্যান্সের সুবাদে বিশ্বকাপ বাছাইয়ে জয়যাত্রা অব্যাহত রাখল সেলেকাওরা। লাতিন আমেরিকান অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ের অষ্টম রাউন্ডের খেলা শেষে ছয় ম্যাচের সবকয়টি জিতে পূর্ণ ১৮ পয়েন্ট পেয়েছে ব্রাজিল। একইসঙ্গে টেবিলের শীর্ষস্থানটি আরও সুসংহত করেছে তারা।

একইদিন কলম্বিয়ার সঙ্গে ২-২ গোলে ড্র করেছে ব্রাজিলের চির প্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা। যার ফলে ব্রাজিলের সঙ্গে তাদের পয়েন্টের ব্যবধান বেড়ে দাঁড়িয়েছে ছয়ে। তিনটি করে জয়-পরাজয়ে পাওয়া ১২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে আর্জেন্টিনা। সমান ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে ছয় নম্বরে প্যারগুয়ে।

সর্বশেষ
জনপ্রিয়