ঢাকা, বৃহস্পতিবার   ০৮ ডিসেম্বর ২০২২ ||  অগ্রাহায়ণ ২৩ ১৪২৯

নবায়নযোগ্য জ্বালানি খাতে বিনিয়োগে আগ্রহী সিঙ্গাপুর : সালমান এফ রহমান

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:৩১, ১৯ নভেম্বর ২০২২  

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান

দেশের নবায়নযোগ্য জ্বালানি খাতে সিঙ্গাপুর বিনিয়োগে আগ্রহী বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। তিনি জানান, দেশের জ্বালানি খাতে আগেই বিনিয়োগ করেছে সিঙ্গাপুর। এবার প্রচলিত জ্বালানির পাশাপাশি নবায়নযোগ্য শক্তিতেও বিনিয়োগ বাড়াতে আগ্রহ প্রকাশ করেছে তারা।

গত বৃহস্পতিবার সিঙ্গাপুরের বাণিজ্য ও পরিবহনমন্ত্রী এস ঈশ্বরনের সঙ্গে এক বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা জানান তিনি। বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ভবনের সম্মেলন কক্ষে বৈঠকটি অনুষ্ঠিত হয়।বৈঠকে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন ও ঢাকায় নিযুক্ত সিঙ্গাপুরের হাইকমিশনারসহ দুই দেশের সরকারি পর্যায়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।পরে সাংবাদিকদের সালমান এফ রহমান বলেন, বাংলাদেশ ও সিঙ্গাপুরের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ উল্লেখযোগ্য হারে বেড়েছে। মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) সম্পাদনের লক্ষ্যেও এগিয়ে যাচ্ছে দুই দেশ। লজিস্টিকস ক্ষেত্রে সিঙ্গাপুরের দক্ষতা থেকে বাংলাদেশ বিভিন্নভাবে উপকৃত হতে পারে। বৈঠকে সিঙ্গাপুরকে বাংলাদেশের বিভিন্ন খাতে বিনিয়োগের আহ্বান জানান তিনি।

সিঙ্গাপুরের পরিবহন ও বাণিজ্যমন্ত্রী এস ঈশ্বরন বলেন, 'বর্তমান বৈশ্বিক সংকট কাটিয়ে সামনের দিনে এগিয়ে যাওয়ার পথ তৈরি ও বাণিজ্য সুবিধা বাড়ানো এবং সিঙ্গাপুরের মাধ্যমে আসিয়ান দেশগুলোর সঙ্গে বাংলাদেশের সম্পর্ক আরও জোরদারের বিষয়ে আমরা একমত পোষণ করেছি। এসব বিষয় এগিয়ে নেওয়ার ক্ষেত্রে দুই দেশের মধ্যে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ তৈরির কাজ চলমান।'

তিনি আরও বলেন, দুই দেশের মধ্যে বাণিজ্য, বিনিয়োগ এবং অর্থনৈতিক সহযোগিতা বাড়ানোর যথেষ্ট সুযোগ রয়েছে। আইসিটি খাতে সিঙ্গাপুর বাংলাদেশের সঙ্গে কাজ করতে পারে। তাঁর মতে, পর্যটনসহ বাংলাদেশের বিভিন্ন খাতের সম্ভাবনা কাজে লাগাতে আন্তর্জাতিক অঙ্গনে প্রচারণা চালানো যেতে পারে।

সর্বশেষ
জনপ্রিয়