ঢাকা, বুধবার   ১৯ জুন ২০২৪ ||  আষাঢ় ৪ ১৪৩১

দুবাই প্রবাসীদের এনআইডি দেওয়া শুরু হচ্ছে আজ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৩৪, ১০ জুলাই ২০২৩  

দুবাই প্রবাসীদের এনআইডি দেওয়া শুরু হচ্ছে আজ

দুবাই প্রবাসীদের এনআইডি দেওয়া শুরু হচ্ছে আজ

অবশেষে দুবাই প্রবাসীদের মাঝে আজ সোমবার জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বিতরণ শুরু হচ্ছে। আজকেই প্রথমবারের মতো প্রবাসী বাংলাদেশিদের হাতে জাতীয় পরিচয়পত্র বিতরণ শুরু হবে। উদ্যোগ নেওয়ার সাড়ে তিন বছর পর আমিরাতের প্রবাসী বাংলাদেশিরা প্রথমবারের মতো প্রবাসে থেকে এনআইডি সেবা পাবেন।

নির্বাচন কমিশনার আহসান হাবিব খান জানান, এর ফলে দেশের বাইরে জাতীয় পরিচয় নিবন্ধনের ক্ষেত্রে নতুন দ্বার উন্মোচিত হবে। ভবিষ্যতে এ অভিজ্ঞতা কাজে লাগিয়ে ইউরোপের বিভিন্ন দেশে এ কাজের বিস্তৃতি ঘটবে।

তিনি জানান, প্রবাসী বাংলাদেশিরা বৈধ পথে রেমিটেন্স পাঠাতে চান। এনআইডি না থাকায় অনেকে হুন্ডির মাধ্যমে দেশে অবৈধ উপায়ে অর্থ পাঠান। এখন এনআইডি পেলে হুন্ডির পথ ছেড়ে বৈধ পথে রেমিটেন্স পাঠাবে। যা দেশের রিজার্ভ বাড়াতেও ভূমিকা রাখবে। পাশাপাশি এ সেবা মোবাইল ব্যাংকিসহ নাগরিকদের নানা ধরনের কাজেও লাগবে। 

জানা যায়, সোমবার নির্বাচন কমিশনার, রাষ্ট্রদূত, কনসাল জেনারেলের উপস্থিতিতে প্রবাসী বাংলাদেশিদের ভোটার নিবন্ধন ও জাতীয় পরিচয়ত্র প্রদান কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে। যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে নিবন্ধনকৃত শতাধিক প্রবাসী বাংলাদেশিকে জাতীয় পরিচয়পত্র বিতরণ করা হবে। এ উপলক্ষ্যে নির্বাচন কমিশনার আহসান হাবিব খানের নেতৃত্বে ইসি সচিবালয় এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সমন্বয়ে চার সদস্যের একটি টিম সংযুক্ত আরব আমিরাতে রয়েছেন। 

সর্বশেষ
জনপ্রিয়