ঢাকা, বৃহস্পতিবার   ০৮ ডিসেম্বর ২০২২ ||  অগ্রাহায়ণ ২৩ ১৪২৯

দাম্পত্যে ঝগড়ার পর যা অবশ্যই করা উচিত

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:৫০, ১৬ নভেম্বর ২০২২  

দাম্পত্যে ঝগড়ার পর যা অবশ্যই করা উচিত

দাম্পত্যে ঝগড়ার পর যা অবশ্যই করা উচিত

দাম্পত্যে রোমান্স থাকবে আর ঝগড়া থাকবে না? তাতো হয় না। তাছাড়া ভিন্ন পরিবেশে বেড়ে ওঠা দুইজন প্রাপ্তবয়স্ক একসঙ্গে থাকলে মতান্তর বা মনান্তর হবেই।  তা সে যতই সুখের সংসার হোক না কেন। দাম্পত্যে ঝগড়া বা দাম্পত্যবিবাদ খুবই স্বাভাবিক। তবে অতিরিক্ত ঝগড়ায় কিন্তু পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। তাই এ বার স্বামী বা স্ত্রীর সঙ্গে ঝগড়া হওয়ার পর কিছু নিয়ম মেনে চলুন। তাহলে সম্পর্কের স্বাস্থ্যকর দিক বজায় থাকবে।

>> মনোবিদদের পরামর্শ হলো, ঝগড়ার পর পরিস্থিতি থিতিয়ে গেলে ঠান্ডা মাথায় কথা বলতে হবে স্বামী এবং স্ত্রীকে। তাহলেই কিন্তু বেশিরভাগ ক্ষেত্রে সমাধানসূত্র বেরিয়ে আসবে।

>>ঝগড়ার পর মুখোমুখি বসুন। তখন আর একে অন্যের দোষ খুঁজতে যাবেন না। বরং ছিদ্রান্বেষণ না করে বলুন ঝগড়ার সময় আপনার কতটা খারাপ লাগে। জীবনসঙ্গীর থেকে উত্তপ্ত ব্যবহারে আপনি কতটা আহত হন মানসিকভাবে।

>> আত্মকেন্দ্রিক হবেন না। সঙ্গীর কথা শুনুন। তিনি কী বলতে চাইছেন, সেটাও বুঝুন। শুধু নিজের দাবি নিয়ে সোচ্চার হলে কিন্তু সমস্যার সামাধন হবে না।

>> একে অন্যকে দায়িত্ব দিন৷ যাতে পরের বার কথাকাটাকাটি বা মনোমালিন্য হলে উত্তপ্ত পরিবেশ তৈরি হওয়ার আগেই যেন স্বামী ও স্ত্রী একে অন্যকে সতর্ক করে দেন। আগের তিক্ত অভিজ্ঞতা মনে করিয়ে বলে দেন এ বার থামতে হবে।

>> অনিচ্ছা সত্ত্বেও কোনো ভুল করে ফেললে তার দায়িত্ব এড়িয়ে যাবেন না। স্বীকার করুন আপনারই ভুল ছিল। এতে পারষ্পরিক দ্বন্দ্ব দূর হবে। দেখবেন, আপনি ভুল স্বীকার করে অনুতপ্ত হলে সঙ্গীও সে পথ অনুসরণ করবেন।

>> ঝগড়ার সময় যখন মাথা গরম থাকবে, ভুলেও কোনো সিদ্ধান্ত নিয়ে বসবেন না। পরে মনমেজাজ স্থির হলে ভেবে দেখুন। দেখবেন তখন অনেক কিছুই স্বচ্ছ হয়ে গিয়েছে। আর আগের মতো মনে হচ্ছে না।

সর্বশেষ
জনপ্রিয়