ঢাকা, সোমবার   ২২ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৭ ১৪৩১

তাহিরপুরে হাওর ভ্রমণের ক্ষেত্রে প্রশাসনের ১০টি নির্দেশনা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৪৬, ২৮ আগস্ট ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সুনামগঞ্জের তাহিরপুরের পর্যটন স্পষ্ট হিসেবে পরিচিত টাঙ্গুয়ার হাওর ভ্রমণের ক্ষেত্রে পর্যটক ও পর্যটকবাহী নৌযান চলাচলে নৌযান চালক, মালিক ও মালিক সমিতির সাথে উপজেলা প্রশাসন ও তাহিরপুর থানা প্রশাসনের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

মতবিনিময় সভা শেষে ১০টি নির্দেশনা জারি করেছে উপজেলা প্রশাসন। নির্দেশনাগুলি হলো হাওরের পরিবেশ রক্ষা, করোনাভাইরাসের সংক্রমণ, নৌ দুর্ঘটনা ও গণউপদ্রব রোধ এবং সার্বিক আইনশৃঙ্খলা রক্ষা।

নির্দেশনায় উল্লেখ করা হয়েছে, হাওর কিংবা নদীতে যাত্রা শুরুর অন্তত ছয় ঘণ্টা আগে নির্ধারিত ফরমে তাহিরপুর থানা ও উপজেলা প্রশাসনের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাকে নৌযানের নাম, পর্যটকের সংখ্যা, যাত্রা ও ফেরার সময় উল্লেখসহ লিখিতভাবে অবহিত করতে হবে।

টাঙ্গুয়ার হাওরে চলাচলকারী কোনো নৌযান অতিরিক্ত পর্যটক বা যাত্রী বহন করতে পারবেন না। ভ্রমণের সময় নৌযানের চালক ও পর্যটকদের অবশ্যই লাইফ জ্যাকেট পরতে হবে। বিশেষ করে হাওরে কিংবা নদীতে কোনো পর্যটক লাইফ জ্যাকেট ছাড়া নামতে পারবেন না।

বিরূপ আবহাওয়া থাকলে হাওরে কিংবা নদীতে ভ্রমণ করা যাবে না। করোনাভাইরাসের সংক্রমণ রোধে ভ্রমণের সময় সবাইকে প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

তাহিরপুর উপজেলা নির্বাহী অফিসার মো. রায়হান কবির বলেন, ‘আমরা মূলত পরিবেশের বিষয়টিকে বেশি গুরুত্ব দিচ্ছি। কোনোভাবেই হাওরের প্রকৃতি ও পরিবেশের ক্ষতি করা যাবে না। আবার পর্যটকদের নিরাপত্তা, সুযোগ-সুবিধার বিষয়টিও দেখতে হবে।

সর্বশেষ
জনপ্রিয়