ঢাকা, বুধবার   ০৮ ডিসেম্বর ২০২১ ||  অগ্রাহায়ণ ২৩ ১৪২৮

‘ডিসলাইক’ ফিচার নিয়ে যে সিদ্ধান্ত জানালো ইউটিউব

তথ্যপ্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ১৪:২৩, ১৪ নভেম্বর ২০২১  

ফাইল ছবি

ফাইল ছবি

ইউটিউব ব্যবহারকারীরা অদূর ভবিষ্যতে ডিসলাইক দেখতে পারবেন না। মূলত ব্যবহারকারীদেরকে  ‘ডিসলাইক বোম্বিং’ থেকে বাঁচাতে ইউটিউবের এই উদ্যোগ। এর ফলে কনটেন্ট ক্রিয়েটররা বিব্রত হওয়া থেকে বাঁচবেন।

‘ডিসলাইক’ উঠিয়ে দেওয়ার বিষয়টি নিয়ে আনুষ্ঠানিকভাবে ঘোষণা দিয়েছে ইউটিউব। মজার ব্যাপার, ইউটিউবের এই ঘোষণাটিতে এ পর্যন্ত ৫৩,০০০টি ডিসলাইক পড়েছে! কারণ ইউটিউব এখনও প্রক্রিয়াটি পুরোপুরি কার্যকর করেনি।

ইউটিউবের নতুন এই পদক্ষেপ নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা যাচ্ছে। অনেক কনটেন্ট ক্রিয়েটর সাধুবাদ জানালেও কেউ কেউ এটিকে ‘ডিসলাইক বোম্বিং’-এর বিরুদ্ধে যথাযথ পদক্ষেপ নয় বলে মন্তব্য করেছেন।

বিষযটা কতটা কার্জকর হবে উদাহরণ দিয়ে বোঝাতে গিয়ে বলা হয়েছে, ব্র্যাডফোর্ডের ১৮ বছর বয়সী এক বিশ্ববিদ্যালয় ছাত্রের ইউটিউবে তার মিউজিক  আপলোড করা চ্যানেলে মাত্র ২০০  সাবস্ক্রাইবার রয়েছে। ইউটিউবের ওই সিদ্ধান্তের ফলে ছোট আকারের কনটেন্ট ক্রিয়েটরদের মোট ডিসলাইক লুকানো থাকার ফলে তারা বেশি সুরক্ষিত থাকবে। যদি ডিসলাইকের মোট সংখ্যাগুলোকে সরিয়ে দেওয়া হয় তা নির্মাতাদের মানসিক স্বাস্থ্যের জন্য সহায়ক হবে।

এদিকে, ইউটিউব সব অ্যান্টি-ভ্যাকসিন সংক্রান্ত ভুল তথ্য মুছে ফেলতে এই বছরের শুরুর দিক থেকেই কাজ করেছে। পাশাপাশি জলবায়ু সংক্রান্ত ভুল তথ্যের বিজ্ঞাপন নিষিদ্ধ করেছে।

সর্বশেষ
জনপ্রিয়