ঢাকা, সোমবার   ২২ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৭ ১৪৩১

ডায়রিয়া হলে কী ডিম খাওয়া যায়?

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:৫৭, ১০ ডিসেম্বর ২০২২  

ডায়রিয়া হলে কী ডিম খাওয়া যায়?

ডায়রিয়া হলে কী ডিম খাওয়া যায়?

চলছে বিয়ের মৌসুম। বিয়ে বাড়িতে খাওয়া-দাওয়া মানেই মুখোরোচক খাবার। সেই কারণে পেট খারাপ বা ডায়ারিয়া তো হতেই পারে। এবার অনেকের মনেই প্রশ্ন থাকে যে ডায়ারিয়া হলে কী ডিম খাওয়া যায় বা ডায়েটে রাখা যায়? এবার সেই প্রশ্নের উত্তর দিলেন পুষ্টিবিদ।

ডায়রিয়া হলে সারাদিন শরীরে ক্লান্তি থাকে। খেতে ভালো লাগে না। চিকিৎসকরা বলেন, ডায়ারিয়ার নেপথ্যে নানা কারণ থাকতে পারে। এই রোগে বেশিরভাগ ক্ষেত্রে পাতলা পায়খানা হয়ে থাকে। এছাড়া বমি ভাব বা বমি হয় কারো কারো। এই পরিস্থিতিতে সতর্ক হতে হবে ডায়েট নিয়ে। কারণ শরীর জটিল কোনো খাবার এই সময় গ্রহণ করতে পারে না।

পুষ্টিবিদরা বলেন, ডিম হচ্ছে ফার্স্ট ক্লাস প্রোটিন। এই প্রোটিন শরীর খুব সহজে গ্রহণ করে নেয়। তবে মাথায় রাখতে হবে যে ডায়ারিয়ার সময় কিন্তু শরীর ডিম সহ্য না করতেও পারে। আসলে প্রোটিনকে ভাঙতে শরীরকে একটু বেশি পরিশ্রম করতে হয়। বহু এনজাইম লাগে। এটা একটা জটিল প্রক্রিয়া। তাই ডায়ারিয়া হলে প্রোটিন এড়িয়ে যেতে হয়। এক্ষেত্রে ডিম না খেলেই ভালো। এই বিষয়টা এবার মাথায় রাখুন। এবার থেকে আপনি অবশ্যই পায়খানার সমস্যায় ডিম খাবেন না। কারণ ডিম খেলে অহেতুক আবার লক্ষণ দেখা দিতে পারে। মোট কথা, যে কোনো ধরনের প্রোটিন এড়িয়ে যান। তেল, মশলা, ঝাল পেটকে উত্তেজিত করে তোলে। তাই এই খাবার নয়, মদ্যপান বা ধূমপান থেকে এই সময়টায় দূরে থাকুন। তবেই সুস্থ হবেন দ্রুত।

যা খাবেন:
>>ভাত খান
>>ডাল খেতে পারেন
>>সবজির সুপ খান,
>>আলু খেতে পারেন
>>সাবু দানা খাওয়া যায়
>>মুড়ি খেতে পারেন
>>খিচুড়ি করতে পারেন হালকা করে
>>আপেল সিদ্ধ খাওয়া যায়।
এই খাবারগুলো হজম হয় সহজে। এই ডায়েট মেনে চলুন পেট খারাপ হলে।

সর্বশেষ
জনপ্রিয়