ঢাকা, বুধবার   ০৮ ডিসেম্বর ২০২১ ||  অগ্রাহায়ণ ২৩ ১৪২৮

জেনে নিন, যেসব অভ্যাস স্ত্রীর বিরক্তির কারণ

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১১:০৫, ১৪ নভেম্বর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দাম্পত্য জীবনে ঝগড়া প্রায়ই লেগে থাকে! এটি অস্বাবাবিক কোনো ঘটনা নয়। সবার সংসারেই কমবেশি মান-অভিমান কিংবা অশান্তি হয়েই থাকে। তবে দুজনের মধ্যকার বিভিন্ন অভ্যাসের কারণে ভুল বোঝাবুঝি হয়।

বিশেষ করে নারীরা সংসারের সবকিছু গুছিয়ে রাখলেও অনেক পুরুষই সেসবের তোয়াক্কা করেন না। তারা ঘরোয়া কোনো বিষয়ে মাথা ঘামান না বলেই স্ত্রী তার উপর বিরক্ত হয়ে ওঠেন।

তাই স্ত্রীকে খুশি রাখতে কিছু বিষয় এড়িয়ে চলাই ভালো। চলুন তবে জেনে নিন আপনার যেসব অভ্যাস স্ত্রীর বিরক্তির কারণ হতে পারে-

>> আপনি কি কাপড় এলোমেলো করে রাখেন? যদি আপনার এই অভ্যাস থাকে তাহলে তা পরিবর্তন করুন। যতটা সম্ভব নিজের জিনিসপত্র গুছিয়ে রাখুন।

মাঝেমধ্যে এমন ঘটনা মানানসই। তবে নিয়মিত অন্যের এলোমেলো কাপড় গোছানো বিরক্তির কারণ হতে পারে।

>> স্ত্রীর সঙ্গে সুসম্পর্ক বজায় রাখুন। এজন্য সাংসারিক কোনো দায়িত্বই অগ্রাহ্য করবেন না। দায়িত্ব এড়িয়ে যাওয়া সঙ্গীর বিরক্তির কারণ হতে পারে।

>> কখনোই স্ত্রীর সামনে প্রাক্তনের প্রসঙ্গ তুলবেন না। এমনকি প্রাক্তনের সঙ্গে যোগাযোগ করাও হতে পারে সঙ্গীর বিরক্তির কারণ।

তাই পরিবারের সুসম্পর্ক বজায় রাখতে সঙ্গীর অপছন্দের কাজ এড়িয়ে চলুন। পাশাপাশি প্রাক্তনের সঙ্গে যোগাযোগ না রাখাই ভালো।

>> স্ত্রী কিছু বললে আপনি যদি শুধু ‘হুম’ ও মাথা নাড়ানোর মধ্যেই থাকেন তাহলে তিনি তো বিরক্ত হবেনই! কারণ এমনটি করা মোটেও গ্রহণযোগ্য না। বিষয়টি অগ্রাহ্য করার সমান। তাই স্ত্রী কিছু বললে তা শান্তভাবে শুনুন ও উত্তর দিন।

>> নিজের কাজ সম্পন্ন করে তা গুছিয়ে রাখুন। কারও উপর নির্ভর করে এটা সেটা ফেলে রাখবেন না। প্রয়োজনীয় জিনিস হোক আর কাপড়, সবকিছুই নির্দিষ্ট স্থানে রাখুন। নিজের কাজ নিজে করলে স্ত্রীকে এর জন্য বারবার বিব্রত করতে হয় না।

সর্বশেষ
জনপ্রিয়