ঢাকা, সোমবার   ২২ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৭ ১৪৩১

চুলপড়া রোধ করে কচুর লতি, দৃষ্টিশক্তি বাড়ায়

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৩:৫৫, ২৬ জুন ২০২৪  

চুলপড়া রোধ করে কচুর লতি, দৃষ্টিশক্তি বাড়ায়

চুলপড়া রোধ করে কচুর লতি, দৃষ্টিশক্তি বাড়ায়

নানা ধরনের কচু রয়েছে। পানি কচু, মুখি কচু, কচুর লতি, ওলকচু প্রভৃতি। কচুর লতি যা হাড় শক্ত করে ও চুলপড়া রোধ করে। কুচুর লতিতে ডায়াটারি ফাইবার বা আঁশের পরিমাণ খুব বেশি। যা খাবার হজমে সাহায্য করে কোষ্ঠকাঠিন্য দূর করে। কচুর লতিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি আছে, যা সংক্রামক রোগ থেকে আমাদের দূরে রাখে।

কচুর মূল উপাদান হলো আয়রন (Fe), যা রক্তে হিমোগ্লোবিনের মাত্রা ঠিক রেখে শরীরে অক্সিজেনের সরবরাহ ঠিক রাখে। প্রতি ১০০ গ্রাম কচুশাকে ৩৯ গ্রাম প্রোটিন, ৬ দশমিক ৮ গ্রাম শর্করা, ১৫ গ্রাম চর্বি, ২২৭ মিলি গ্রাম ক্যালসিয়াম, ১০ মিলিগ্রাম আয়রন ও ৫৬ মিলিগ্রাম খাদ্যশক্তি থাকে। 

কচুর লতির উপকারিতা: 

১. কচুর লতিতে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন। যা প্রতিরোধ রোগ ক্ষমতা বৃদ্ধি করে। এছাড়াও এতে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম। যা হাড় শক্ত করে ও চুলপড়া রোধ করে। 

২. কুচুর লতিতে ডায়াটারি ফাইবার বা আঁশের পরিমাণ খুব বেশি। যা খাবার হজমে সাহায্য করে কোষ্ঠকাঠিন্য দূর করে। কচুর লতিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি আছে, যা সংক্রামক রোগ থেকে দূরে রাখে। 

৩. নিয়মিত কচুর লতি খেলে শরীরে জলীয় ভাব বজায়। শরীর শুকিয়ে যায় না। এতে প্রচুর পরিমাণে আয়োডিন আর ভিটামিন বি রয়েছে। যা মস্তিষ্কের পুষ্টিতে সাহায্য করে। 

৪. আজকাল অনেকেই কোলেস্টেরলের সমস্যায় ভুগছেন। নিয়মিত কচুর লতির তরকারি খেলে রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমে। কচুর লতি খেলে অ্যাসিডিটি ও গ্যাস্ট্রিকের সমস্যা দূর করে। 

৫. অনেকের বয়সের সঙ্গে সঙ্গে দৃষ্টিশক্তি কমে আসে। রাতে চোখে ভালো দেখতে পান না অনেকেই। কচুর লতি নিয়মিত খেলে এই সমস্যাও কমে যায়।

এই গুণগুলো থাকলেও গলা চুলকানোর ভয়ে যারা কচুর লতি এড়িয়ে চলেন, তাদের হাতেও এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার রাস্তা আছে। কচুর লতিতে থাকা অক্সালেটের কারণেই গলায় সমস্যা হয়। কচুর লতির তরকারিতে অল্প লেবুর রস মিশিয়ে নিলে এই সমস্যা একেবারে কেটে যায়।

সর্বশেষ
জনপ্রিয়