ঢাকা, বুধবার   ২১ এপ্রিল ২০২১ ||  বৈশাখ ৭ ১৪২৮

গিনেস বুকে নাম লেখালেন ৮ দিন সাইকেলে ঘুরে

ভ্রমণ ডেস্ক

প্রকাশিত: ১৫:৩১, ৭ এপ্রিল ২০২১  

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

ইচ্ছাশক্তি থাকলে কোনো কিছু করাই অসম্ভব নয়। তেমনই দৃষ্টান্ত স্থাপন করেছেন এক যুবক। টানা ৮ দিন সাইকেলে চড়ে তিনি ভ্রমণ করেছেন ৩ হাজার ৬০০ কিলোমিটার।

৮ দিন ১ ঘণ্টা ৩৭ মিনিট সাইকেলে ভ্রমণ করে গিনেস বুক অব ওয়ার্ল্ডে নাম লিখিয়েছেন তিনি। নাম তার আদিল তেলি। ২৩ বছরের এ যুবকের বসবাস কাশ্মীরের বাডগ্যাম জেলার নরবলে।

৮ দিনে কন্যাকুমারী থেকে কাশ্মীরে পৌঁছানোর মাধ্যমে বিশ্বরেকর্ড গড়েছেন তিনি। গত বছরের নভেম্বরে ওম মহাজনের পূর্বের রেকর্ড ভেঙে এবার গিনেস বুকে নাম তুললেন আদিল।

শুধু এটিই তার অর্জন নয়; একইসঙ্গে দ্রুততম সাইক্লিস্ট হওয়ার রেকর্ডও গড়েছেন তিনি। ২৬ ঘণ্টা ৩০ মিনিটের মধ্যে শ্রীনগর ও লেহ পাড়ি দিয়েছেন তিনি। এ দু’টি স্থানের মধ্যকার দুরত্ব ৪৪০ কিলোমিটার।

তিনি ২০২১ বছরের ২২ শে মার্চ কাশ্মীর থেকে দীর্ঘ যাত্রা শুরু করেছিলেন এবং ৮ দিনের মধ্যে ৩,৬০০ কিলোমিটার পথ দিয়ে কন্যাকুমারী পৌঁছান ৩০ মার্চ।

এটি অবশ্যই কোনো সহজ কাজ ছিল না। কয়েক মাস প্রস্তুতি এবং প্রচুর পরিশ্রমের ফল পেয়েছেন আদিল। সাইকেলিস্ট হিসেবে আদিল প্রশিক্ষণ নিয়েছেন অমৃতসরে। নিজের এ বিস্ময়কর কীর্তির জন্য আদিল ধন্যবাদ জানান তার কোচকে।

২২ মার্চ আদিল শ্রীনগরের লাল চক ক্লক টাওয়ার থেকে সকাল ৭টায় যাত্রা শুরু করেন। এ করোনাকালে এতোটা পথ পাড়ি দেওয়া তার জন্য সহজ ছিল না। তিনি ভারতের মধ্য দিয়ে যাতায়াত করছিলেন এবং দিল্লি, আগ্রা, গোয়ালিয়র, হায়দরাবাদ, মাদুরাই এবং অন্যান্য স্থান পাড়ি দিয়েছেন ৮ দিনে।

আদিলের জন্য এক চ্যালেঞ্জের বিষয় ছিলো শ্রীনগর-লেহ যাত্রা। ৪৪০ কিলোমিটার মুহূর্তেই পাড়ি দেওয়ায় তিনি দ্রুততম সাইকেলিস্ট হিসেবে নাম করেছেন।

সর্বশেষ
জনপ্রিয়