ঢাকা, বুধবার   ২১ এপ্রিল ২০২১ ||  বৈশাখ ৭ ১৪২৮

গত ২৪ ঘণ্টায় কমেছে মৃত্যু , বেড়েছে শনাক্ত

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:৫৪, ৩ মার্চ ২০২১   আপডেট: ১৭:০৩, ৩ মার্চ ২০২১

ফাইল ছবি

ফাইল ছবি

দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় নতুন করে শনাক্ত  রোগীর সংখ্যা তার আগের ২৪ ঘণ্টার চেয়ে বেড়েছে, তবে কমেছে মৃত্যুর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় নতুন করে  করোনা শনাক্ত হয়েছেন ৬১৪ জন, আর করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫ জন। তার আগের ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছেন ৫১৫ জন এবং মারা গেছেন ৭ জন।

বুধবার ( ৩ মার্চ) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তি বিশ্লেষণ করে এ তথ্য পাওয়া গেছে।

গত ২৪ ঘণ্টায়  নতুন করে করোনা শনাক্ত  ৬১৪ জনসহ দেশে  এ পর্যন্ত সরকারি হিসাবে মোট শনাক্ত হয়েছেন ৫ লাখ ৪৭ হাজার ৯৩০ জন এবং গত ২৪ ঘণ্টায় মৃত ৫ জনসহ  দেশে এ পর্যন্ত করোয় মোট মারা গেছেন ৮ হাজার ৪২৮ জন।

গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৯৩৬ জন, এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৪ লাখ ৯৯ হাজার ৬২৭ জন।

বিজ্ঞপ্তিতে অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় করোনার নমুন সংগৃহীত হয়েছে ১৬ হাজার ৪৫৮টি, আর নমুনা পরীক্ষা হয়েছে ১৬ হাজার ৪১৪টি। এখনও পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা হয়েছে ৪০ লাখ ৮৯ হাজার ৩৩৬টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৩১ লাখ ৪৭ হাজার ১৭০টি, আর বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে ৯ লাখ ৪২ হাজার ১৬৬টি।

গত ২৪ ঘণ্টায় করোনা রোগী শনাক্তের হার তিন দশমিক ৭৪ শতাংশ,  এখনও পর্যন্ত মোট শনাক্তের হার ১৩ দশমিক ৪০ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯১ দশমিক ১৮ শতাংশ, আর শনাক্ত বিবেচনায় মৃত্যু হার এক দশমিক ৫৪ শতাংশ।

অধিদফতর জানায়,দেশে বর্তমানে ২১৭টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা করা হচ্ছে। এর মধ্যে আরটি-পিসিআরের মাধ্যমে পরীক্ষা হচ্ছে ১১৮ পরীক্ষাগারে, জিন-এক্সপার্ট মেশিনের মাধ্যমে পরীক্ষা হচ্ছে ২৯টি পরীক্ষাগারে ও র‌্যাপিড অ্যান্টিজেনের মাধ্যমে পরীক্ষা হচ্ছে ৭০টি পরীক্ষাগারে।

মারা যাওয়া ৫ জনের ভেতরে পুরুষ ৪ জন ও  নারী একজন। করোনায় আক্রান্ত হয়ে এপর্যন্ত পুরুষ মারা গেছেন ৬ হাজার ৩৭২ জন, আর নারী মারা গেছেন ২ হাজার ৫৬ জন। শতকরা হিসাবে পুরুষ ৭৫ দশমিক ৬১ শতাংশ, আর নারী ২৪ দশমিক ৩৯ শতাংশ।

অধিদফতর জানিয়েছে, বয়স বিবেচনায় ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৫ জনই ষাটোর্ধ্ব এবং তারা সবাই হাসপাতালে মারা গেছেন।

বিভাগভিত্তিক বিশ্লেষণে দেখা যায়,২৪ ঘণ্টায় মারা যাওয়া ৫ জনের মধ্যে ৩ জন ঢাকা বিভাগের, আর ২ জন চট্টগ্রাম বিভাগের।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া ৯৩৬ জনের মধ্যে ঢাকা বিভাগের ৬৮৯ জন,চট্টগ্রাম বিভাগের ১৬০ জন, রংপুর বিভাগের একজন,খুলনা বিভাগের ৫০ জন, বরিশাল বিভাগের ২ জন, রাজশাহী বিভাগের ১৪ জন আর সিলেট বিভাগের আছেন ২০ জন। 

গত ২৪ ঘণ্টায় নতুন করে কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ৩২৬ জন, আর ছাড় পেয়েছেন ৪৬৩ জন। এ পর্যন্ত কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন মোট ৬ লাখ ২৯ হাজার ৪৯০ জন, আর ছাড় পেয়েছেন ৫ লাখ ৯৭ হাজার ৭৪১ জন। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৩১ হাজার ৭৪৯ জন।

গত ২৪ ঘণ্টায় নতুন করে আইসোলেশনে যুক্ত হয়েছেন ৫৫ জন, আর ছাড় পেয়েছেন ৯৬ জন। এ পর্যন্ত আইসোলেশনে যুক্ত হয়েছেন এক লাখ ৭০০ জন, আর ছাড় পেয়েছেন ৯১ হাজার ৬৪ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ৯ হাজার ৬৩৬ জন।

সর্বশেষ
জনপ্রিয়