ঢাকা, বৃহস্পতিবার   ২৯ অক্টোবর ২০২০ ||  কার্তিক ১৪ ১৪২৭

করোনা চিকিৎসায় সেনাবাহিনীর প্রস্তুতি ও ব্যবস্থাপনা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:৩১, ১২ মে ২০২০  

বাংলাদেশে করোনাভাইরাস (কোভিড -১৯)-এর সংক্রমণ শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই করোনা আক্রান্ত সশস্ত্র বাহিনী সদস্যদের চিকিৎসা ব্যবস্থার জন্য সেনাবাহিনীর পক্ষ থেকে পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

সোমবার আইএসপিআরের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। 

এতে জানানো হয়, ঢাকা সিএমএইচসহ সব সেনানিবাসের সিএমএইচে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হয়। এ পর্যন্ত ঢাকার সিএমএইচে সশস্ত্র বাহিনীতে কর্মরত ও অবসরপ্রাপ্ত মোট ৩৪৫ জন সামরিক বা অসামরিক সদস্য এবং তাদের স্বজনরা করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন।  

এছাড়া ৮৮ জন রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন এবং ভর্তিরত রোগীরাও সুস্থ রয়েছেন। এ পর্যন্ত ৬ করোনা রোগী মারা গেছেন। যার মধ্যে চারজন ৭০ বছর ঊর্ধ্ব অবসরপ্রাপ্ত এবং দুইজন কর্মরত সেনা সদস্য। যারা প্রত্যেকেই অনিরাময়যোগ্য বিভিন্ন শারীরিক জটিলতায় ভুগছিলেন।

বাংলাদেশ সশস্ত্র বাহিনীর প্রাধিকৃত সদস্য ও তাদের স্বজনদের করোনাভাইরাস পরীক্ষার জন্য আর্মড ফোর্সেস ইনস্টিটিউট অব প্যাথলজি (এএফআইপি)-তে তিনটি এবং অন্যান্য সেনানিবাসে অবস্থিত সিএমএইচে ১০টি আরটি-পিসিআর (RT-PCR) মেশিন বিদ্যমান রয়েছে।

এদিকে এ পর্যন্ত এএফআইপিতে নিজস্ব ব্যবস্থাপনায় তিন হাজার ১৯৪টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এছাড়াও সব সিএমএইচে পর্যাপ্ত পরিমাণ পিপিই, মাস্ক, গ্লাভস এবং প্রয়োজনীয় ওষুধসহ আনুষঙ্গিক চিকিৎসা সরঞ্জামাদি মজুত রয়েছে। পাশাপাশি সিএমএইচসমূহে পরিকল্পিতভাবে সার্বক্ষণিক প্রশিক্ষণপ্রাপ্ত চিকিৎসকদের উপস্থিতি নিশ্চিত করা হচ্ছে।

সর্বশেষ
জনপ্রিয়