ঢাকা, শুক্রবার   ০৫ মার্চ ২০২১ ||  ফাল্গুন ২০ ১৪২৭

একুশের সাজে কেমন হবে দিনটি

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১২:৪৬, ২১ ফেব্রুয়ারি ২০২১  

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

২১ ফেব্রুয়ারির দিনটি প্রতিটি বাঙালির জন্যই বিশেষ একটি দিন। ১৯৫২ সালের এইদিনে মাতৃভাষার জন্য রাজপথে শহীদ হয়েছিলেন রফিক, শফিক, সালাম, বরকত ও জব্বারসহ নাম না জানা অনেকে।

তাদের প্রতি শ্রদ্ধা জানাতেই দিনটি প্রতিবছর শ্রদ্ধার সঙ্গে পালন করে বাঙালি। সরকারি ছুটির দিনে দেশবাসী শহীদদের প্রতি ফুল হাতে সম্মান জানাতে যান শহীদ মিনারে।

তবে এ বছর হয়তো সে সুযোগ নেই। মহামারির কারণে এবার হয়তো আর শহীদ মিনারে গিয়ে দলবেঁধে ফুল দেওয়া হবে না। তাই বলে কি সারাদিন ঘরে বসে থাকবেন?

ছুটির দিন থাকায়, এদিন হয়তো অনেকেই বাইরে ঘুরতে যাওয়ার পরিকল্পনা করেছেন। একুশের দিন নারী-পুরুষ-শিশু নির্বিশেষে সাদা-কালো পোশাক পরে থাকেন। শোক দিবসের প্রতীক হিসেবে সাদা-কালো পোশাক পরা হয়ে থাকে।

যদি কোথাও ঘুরতে যেতে চান; তাহলে কেমন হবে আপনার সাজ? রইলো কিছু টিপস-

>> একুশের পোশাকে নারীদের প্রথম পছন্দ শাড়ি। কাপড়ের ক্ষেত্রে সুতির প্রাধান্য থাকলেও তাঁত, মসলিন, সিল্ক প্রভৃতির ব্যবহারও বাড়ছে।

>> কেউ যদি ভারি কারুকাজের বা প্রিন্টের শাড়ি পরেন; তাহলে ব্লাউজ পরুন সাধারণ।

>> এদিন তাঁতের শাড়ি, কাপড় বা পাটের ব্যাগ আর দেশীয় গয়না দারুণ মানিয়ে যায়।

>> সালোয়ার-কামিজের ক্ষেত্রে সাদা-কালোর পাশাপাশি ধূসর, কালচে সবুজ ও তামাটে রঙেরও পরতে পারেন। ব্লক, স্ক্রিন প্রিন্ট, অ্যামব্রয়েডারি, নানা রঙের সুতার নকশা করা পোশাক পরতে পারেন।

>> মেয়েরা চুলে সাদামাটা বেণি বা খোঁপা করতে পারেন।

>> চোখে কালো আইশ্যাডো ব্যবহার করাই মানানসই। এতে স্মোকি এক লুক দেবে।

>> যারা চোখে কাজল ব্যবহার করেন, তারা একুশের সাজের সঙ্গে অবশ্যই কাজল ব্যবহার করবেন।

>> ঠোঁটে হালকা রঙের লিপস্টিক ব্যবহার করুন।

>> নেইলপলিশে এখন বিভিন্ন রং ব্যবহার হয়। এদিন নখে কালো নেইলপলিশের ওপর সাদা রঙ দিয়ে এঁকে নিতে পারেন বাংলার বিভিন্ন বর্ণ।

>> বর্ণমালার ডিজাইন করা পাঞ্জাবি পরতে পারেন পুরুষরা।

>> ছেলেরা মাথায় বাংলাদেশের পতাকা অথবা হাতে লাল-সবুজের কোনো ব্রেসলেটও পরতে পারেন।

>> কারও যদি সারাদিনের জন্য বাইরে থাকার পরিকল্পনা থাকে; তবে পূর্বপ্রস্তুতি নিয়ে বের হওয়াই ভালো। সন্ধ্যার পর পরার জন্য পাতলা শীতের কাপড় নিয়ে বের হতে পারেন।

সর্বশেষ
জনপ্রিয়