ঢাকা, সোমবার   ১৭ জুন ২০২৪ ||  আষাঢ় ৪ ১৪৩১

ইউরোপ ও আমেরিকায় বেড়েছে পোশাক রপ্তানি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:২৭, ১৪ সেপ্টেম্বর ২০২৩  

ইউরোপ ও আমেরিকায় বেড়েছে পোশাক রপ্তানি

ইউরোপ ও আমেরিকায় বেড়েছে পোশাক রপ্তানি

ইউরোপ ও আমেরিকার বাজারে চলতি অর্থবাজারের জুলাই-আগস্ট বাংলাদেশের তৈরি পোশাক রপ্তানি বেড়েছে। গত অর্থবছরের একই সময়ের তুলনায় প্রায় ১১ দশমিক ৮১ শতাংশ বেড়েছে। অর্থের দিক দিয়ে যা প্রায় ৩ দশমিক ৪৪ বিলিয়ন মার্কিন ডলার থেকে ৩ দশমিক ৮৫ বিলিয়ন ডলারে উন্নীত হয়েছে। একই সময়ে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের বাজারেও বেড়েছে পোশাক রপ্তানি।
রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) তথ্য এবং পোশাক মালিক ও রপ্তানিকারক সমিতি বিজিএমইএর তথ্যমতে, যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য, কানাডা এবং ইউরোপের বাজারে পোশাক পণ্য রপ্তানি বেড়েছে ৮৮৫ দশমিক ৯২ মিলিয়ন বা ৮৮ কোটি ৫৯ লাখ ডলার। যা শতকরা হিসাবে ১২ দশমিক ৪৬ শতাংশ। অলোচিত সময়ে রপ্তানি কমেছে ভারতে। চলতি ২০২৩-২৪ অর্থবছরের জুলাই-আগস্ট মাসে গত অর্থবছরের (২০২২-২৩) একই সময়ের তুলনায় যুক্তরাষ্ট্রে আমাদের পোশাক রপ্তানি ২ দশমিক ৯৫ শতাংশ বেড়েছে। বাজারটিতে পোশাক রপ্তানি ১ দশমিক ৪২ বিলিয়ন মার্কিন ডলার থেকে ১ দশমিক ৪৬ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে।
ইউরোপের বাজারে পোশাক রপ্তানি গত অর্থবছরের একই সময়ের তুলনায় ১১ দশমিক ৮১ শতাংশ বেড়েছে। সেখানে ৩ দশমিক ৪৪ বিলিয়ন মার্কিন ডলার থেকে ৩ দশমিক ৮৫ বিলিয়ন বেড়েছে। ইউরোপের বড় ও সামগ্রিক পোশাকের দ্বিতীয় বৃহত্তম বাজার জার্মানিতে আমাদের রপ্তানি ৬ দশমিক ২৯ শতাংশ কমে ৯৯৪ মিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে।
এছাড়া স্পেন, ফ্রান্স, ইতালি, নেদারল্যান্ডস এবং পোল্যান্ডের মতো ইউরোপীয় ইউনিয়নের কিছু বড় বাজারে রপ্তানিও যথাক্রমে ২৬ দশমিক ৯৪ শতাংশ, ৮ দশমিক ৪৫ শতাংশ, ২৮ দশমিক ৭৩ শতাংশ, ১৮ দশমিক ৯৫ শতাংশ এবং ২৬ দশমিক ৩৭ শতাংশ বেড়েছে। চলতি অর্থবছরের জুলাই-আগস্ট সময়ের মধ্যে যুক্তরাজ্য পোশাক রপ্তানি হয়েছে ৯৭৬ দশমিক ৭৫ মিলিয়ন ডলার এবং কানাডায় হয়েছে ২৪৩ দশমিক ৪৪ মিলিয়ন ডলারের। তথ্যমতে, এই দুই বাজারে ১৯ দশমিক ১৪ শতাংশ এবং ৭ দশমিক ২২ শতাংশ হারে রপ্তানি বেড়েছে।
বেড়েছে অপ্রচলিত বাজারে পোশাক রপ্তানি। অপ্রচলিত বাজারে পোশাক রপ্তানি ২১ দশমিক ৯৪ শতাংশ বেড়ে ১ দশমিক ৪৭ বিলিয়ন ডলারে পৌঁছেছে। বাংলাদেশের প্রধান অপ্রচলিত বাজারগুলোর মধ্যে রয়েছে- জাপান, অস্ট্রেলিয়া এবং দক্ষিণ কোরিয়া। 
এসব দেশগুলোয় রপ্তানি যথাক্রমে ৩৩ দশমিক ৯৭ শতাংশ, ৪৯ দশমিক ৫২ শতাংশ এবং ১৯ দশমিক ৫১ শতাংশ বেড়েছে। একইসময়ে ভারতে আমাদের পোশাক রপ্তানি কমেছে ৩ দশমিক ১৪ শতাংশ। তৈরি পোশাক মালিক ও রপ্তানিকারক সমিতি বিজিএমইর পরিচালক মহিউদ্দিন রুবেল জানান, আমাদের তৈরি পোশাক পণ্য রপ্তানির প্রায় ১৯ শতাংশই এখন যুক্তরাষ্ট্রের বাজারে। এ ছাড়া যুক্তরাজ্যের বাজারে ১২ শতাংশ এবং কানাডায় ১৮ শতাংশ। তবে সামগ্রিকভাবে ইউরোপের বাজারে যাচ্ছে ৪৮ শতাংশ পোশাক পণ্য। এখন দেশ অপ্রচলিত বা নতুন বাজারে বেশ ভালো করছে। এটা পুরো খাতের জন্য ভালো দিক। ইউরোপে বড় বড় বাজার সবসময় আমাদের জন্য ভালো ছিল, এখনো আছে। তবে যুক্তরাষ্ট্রের বাজারে কখনো কম, কখনো বেশি রপ্তানি হচ্ছে। কানাডা ও যুক্তরাজ্যে ধারাবাহিক রপ্তানি বাড়ছে।

সর্বশেষ
জনপ্রিয়